কানাডার সরিষাচাষীদের ভরসা হয়ে উঠেছেন বাংলাদেশী বিজ্ঞানী

কানাডার সরিষাচাষীদের ভরসা হয়ে উঠেছেন বাংলাদেশী বিজ্ঞানী
প্রকাশ : ১৩ মে ২০১৬, ১৮:৩৯:১০
কানাডার সরিষাচাষীদের ভরসা হয়ে উঠেছেন বাংলাদেশী বিজ্ঞানী
ফারজানা আক্তার
প্রিন্ট অ-অ+
বাংলাদেশী বিজ্ঞানী প্রফেসর হাবিবুর রহমান এখন কানাডার বিজ্ঞান ও কৃষিক্ষেত্রের সবচেয়ে সম্মানিত মানুষে পরিণত হয়েছেন। তিনি দীর্ঘসময় ধরে তেলবীজ নিয়ে গবেষণা করছেন। তার এই গবেষণা উত্তর আমেরিকান এই দেশটিকে এনে দিয়েছে সরিষার সবচেয়ে বিপদজনক রোগ ক্লুব্রুটের দীর্ঘ প্রতীক্ষিত সমাধান। 
 
সরিষার তেল অন্যতম শীর্ষস্থানীয় ভোজ্য তেল। কানাডারও অন্যতম প্রধান অর্থকরী শস্য সরিষা। বিশ্বে সরিষার তেল রফতানিতে পঞ্চম স্থানে থাকা কানাডা এ তেল রফতানি করে প্রতি বছর দুই হাজার মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা উপার্জন করে।
 
তবে সাম্প্রতিক বছরগুলো ধরে এ রোগের কারণে দেশটির সরিষাচাষীদের এক-পঞ্চমাংশ ফসল নষ্ট হচ্ছিল। আর ওই সময়টিতে সরিষাচাষীদের সাহায্যে এগিয়ে আসেন প্রফেসর হাবিবুর রহমান। ক্লুব্রুট রোগ প্রতিরোধে বিশেষ করে বংশগতির বৈচিত্র্য, উচ্চ ফলনশীল বীজের ব্যবহার, বীজের দ্রুত বেড়ে ওঠা ও পরিপক্কতা অর্জনে অর্জিত জ্ঞান নিয়ে কানাডার কৃষকদের পাশে দাঁড়ান তিনি। 
 
কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার সন্তান হাবিবুর রহমান জানিয়েছেন, তার গবেষণালব্ধ জ্ঞান বাংলাদেশী কৃষকদেরও উপকারে লাগতে পারে। তিনি পড়াশুনা করেছেন বাংলাদেশেই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে অনার্স, মাস্টার্স করার পর উচ্চশিক্ষার জন্য ডেনমার্ক যান। সেখানের রয়্যাল ভেটেরিনারি অ্যান্ড অ্যাগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। 
 
২০০৩ সালে কানাডার আলবার্টা ইউনিভার্সিটিতে যোগ দেন হাবিবুর রহমান। ওই সময় থেকেই বিশ্ববিদ্যালয়ে সরিষার বংশগতি ও উৎপাদন প্রক্রিয়া নিয়ে গবেষণা কর্মসূচিতে নেতৃত্ব দিয়ে আসছেন তিনি। হাবিবুর রহমান বলেন, কয়েক মাস আগে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের (বারি) এক গবেষক আমার সঙ্গে যোগাযোগ করেন। আমি আমার গবেষণা থেকে কিছু তথ্য তাকে সরবরাহ করেছি। 
 
সরিষা চীনে কৃষির বড় অংশ জুড়ে আছে। সরিষার বংশগতি ও উৎপাদন সম্পর্কে চীনের গবেষকদের পরামর্শ দিতে প্রায়ই চীনে যেতে হয় হাবিবুর রহমানকে। এ বছরের জুলাইয়ে বাংলাদেশে আসারও পরিকল্পনা করেছেন তিনি। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে যেতে পারেন তিনি। 
 
স্থানীয়দের ভালো মানের শিক্ষা নিশ্চিত করতে জন্মস্থান করিমগঞ্জে বাবা-মায়ের নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে চান হাবিবুর রহমান। বাংলাদেশের ইউনিভার্সিটিগুলোর শর্ট কোর্সে অংশ নিতে এবং বাংলাদেশের গবেষকদের সাথে কাজ করতে চান তিনি।সূত্র: ডেইলি স্টার 
 
বিবার্তা/ফারিজ/হুমায়ুন 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com