বাংলাদেশ-ইইউ বাণিজ্যে পড়বে ব্রেক্সিটের প্রভাব

বাংলাদেশ-ইইউ বাণিজ্যে পড়বে ব্রেক্সিটের প্রভাব
প্রকাশ : ২৫ জুন ২০১৬, ১০:১৫:৫৬
বাংলাদেশ-ইইউ বাণিজ্যে পড়বে ব্রেক্সিটের প্রভাব
আছিয়া নিশি
প্রিন্ট অ-অ+

বিশ্বের বিভিন্ন দেশের মতো ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) থাকা না থাকা নিয়ে গণভোটের ফলাফল গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। তবে এই ফলাফলকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন দেশের ব্যবসায়ীরা।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ায় বাংলাদেশে ত্রিমুখী সংকট সৃষ্টি হবে। এর প্রভাব পড়বে দেশের বৈদেশিক বাণিজ্যে। বিশেষ করে ক্ষতিগ্রস্ত হবে দেশের তৈরি পোশাক শিল্পখাত ও ফ্রোজেন ফুড বা হিমায়িত খাদ্য।

বাংলাদেশের সাথে ব্রিটেন এবং ইউরোপিয়ান ইউনিয়নের শক্তিশালী ব্যবসায়িক সম্পর্ক আছে। ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হিসেবে ব্রিটেনের বাজারে বাংলাদেশ শুল্কমুক্ত পণ্য রফতানির বিরাট সুযোগ পেয়েছে বিগত বছরগুলোতে।

বাংলাদেশের তৈরি পোশাকের সবচেয়ে বড় বাজার হচ্ছে ইউরোপিয়ান ইউনিয়ন। বাংলাদেশী উদ্যোক্তা আরশাদ জামান বলেন, ইউরোপে নানা দেশে এখন ব্রিটেনের টেসকো বা প্রাইমার্ক ভালো ব্যবসা করছে। তাদের পোশাক সবচেয়ে বেশি পরিমাণে তৈরি করে বাংলাদেশ। তাই এই গণভোটের ফলাফল কি প্রভাব ফেলে তা দেখার বিষয়।

এছাড়া বাংলাদেশ থেকে বছরে ৫০০ মিলিয়ন হিমায়িত খাদ্য রফতানি হয় ইউরোপে। হিমায়িত খাদ্য রপ্তানিকারক সমিতির সভাপতি আমজাদ হোসেন বলছেন, ব্রেক্সিটের ফলে এ খাতে বিরূপ প্রভাব পড়বে বলেই তিনি মনে করেন। তার আশঙ্কা, ব্রেক্সিটের ফলে ব্রিটেনে তাদের পণ্যের বাজার সংকুচিত হয়ে যেতে পারে।  

ব্রিটেনে বাংলাদেশী ব্যবসায়ী ইকবাল আহমেদ বলেন, তারা বাংলাদেশ থেকে পণ্য নিয়ে ব্রিটেন এবং ইউরোপের নানা দেশে ব্যবসা করেন। ব্রেক্সিটের ফলে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা না থাকলে বাংলাদেশের পণ্য দিয়ে তৈরি খাদ্যপণ্য ইউরোপের নানা দেশে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আলাদা অনুমতি, বা আমলাতান্ত্রিক সমস্যা দেখা দিতে পারে।

ব্রেক্সিটে ব্যবসার পাশাপাশি ব্রিটেনে অভিবাসনপ্রত্যাশীদের নতুন সংকটের মুখে পড়তে হবে। একইসঙ্গে বাংলাদেশের কোনো নাগরকি অবৈধভাবে দেশটিতে অবস্থান করলে বৈধ হওয়ার প্রক্রিয়া দীর্ঘ হবে। যেহেতু অভিবাসন বিষয়টিতে তারা বিভিন্নভাবে গুরুত্ব দিচ্ছে তাই অবৈধ অন্যদেশের নাগরিকদের বিষয়ে নতুন সিদ্ধান্ত নিতে পারে যুক্তরাজ্য।

ইতিমধ্যে গণভোটের ফলাফলে ব্যাপক প্রভাব পড়েছে দেশটির মুদ্রা পাউন্ডের ওপর। এই বিভক্তিতে মার্কিন ডলারের বিপরীতে পাউন্ডের দাম সর্বোচ্চ পরিমাণ কমে গেছে। পাউন্ডের দাম কমতে কমতে এক পর্যায়ে এসে এক দশমিক ৩৩০৫ ডলারে ঠেকেছে। এই পতনের হার ১০ শতাংশের বেশি। ১৯৮৫ সালের পর পাউন্ডের দাম এত নিচে আর কখনও নামেনি পাউন্ডের দাম। অর্থনৈতিক সঙ্কট ২০০৮ সালেও দেশটির এই অবস্থা তৈরি হয়নি।


ব্রেক্সিটে নেতিবাচক প্রভাব পড়ছে পুঁজিবাজারেও। শুধু ইউরোপেই নয়, ধস নেমেছে এশিয়ার পুঁজিবাজারেও। ইউরোপের প্রধান শক্তিধর দেশটি বিশ্বের সর্ববৃহৎ অর্থনৈতিক জোট ত্যাগ করার খবরে ইউরোপ জুড়েই অস্থিরতা দেখা দিয়েছে। ইউরোপের বিভিন্ন দেশের উগ্র জাতীয়তাবাদীরা এর মধ্যেই নিজ নিজ দেশে যুক্তরাজ্যের মতো গণভোট আয়োজনের পক্ষে কথা বলতে শুরু করেছেন।

বিশেষজ্ঞদের মতে, এই জোটে বড় রকমের ফাটল ধরলে মন্দা ছড়িয়ে পড়তে পারে বিশ্বজুড়ে।

অন্যদিকে বিভক্তির প্রভাব পড়েছে দেশটির শেয়ারবাজারে। শুক্রবার লন্ডন স্টক এক্সচেঞ্জে এফটিএসই ১০০ সূচক খোলার মুখেই ৮ শতাংশ ধস নামে। এর প্রভাব শুধু যুক্তরাজ্যেরই নয়, জাপানের টোকিও শেয়ারবাজারেও পড়েছে। সেখানে নিক্কেই ২২৫ সূচক ৮ শতাংশের বেশি কমে যায়।

জাপানি মুদ্রা ইয়েনের দাম পাঁচ শতাংশ বেড়েছে। সোনার দামও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বাংলাদেশের ব্যবসায়ীরা বলছেন, এর প্রভাব পড়বে বাংলাদেশের রফতানি বাণিজ্যে। যুক্তরাষ্ট্রের পর ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশ থেকে বেশি পণ্য আমদানি করে। এক্ষেত্রে মোট রফতানি বাণিজ্যের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ১৮ দশমিক ৫৪ শতাংশ।

জার্মানিতে সাড়ে ১৪ শতাংশের পরেই রয়েছে যুক্তরাজ্যের অবস্থান। তৃতীয় অবস্থানে থাকা দেশটিতে ১১ দশমিক ১৪ শতাংশ রফতানি করে বাংলাদেশ। বিভক্তিতে প্রায় আড়াই বিলিয়ন ডলারের বিশাল এই বাজারে নেতিবাচক প্রভাব পড়বে। পাউন্ডের দর কমে যাওয়ায় দাম চ্যালেঞ্জের মুখে পড়বে। জনসাধারণের ক্রয়ক্ষমতা কমে গেলে রফতানি কমে যাবে। তৈরি পোশাক রফতানিকারকদের সংগঠন বিজেএমইএ এর প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান এ ব্যাপারে বলেন, ‘অবশ্যই এতে তৈরি পোশাক শিল্পে এক ধরনের প্রভাব পড়বে।’

সাবেক পররাষ্ট্র সচিব হুমায়ুন কবীর বলেন, ‘আমাদের সঙ্গে যুক্তরাজ্যের যে রফতানি বাণিজ্য ছিল তা হয়ত বজায় থাকবে। তবে ইইউ যেসব পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দিয়েছিল তা ব্রিটেন দেবে কিনা সে বিষয়ে দেশটিকে সিদ্ধান্ত জানাতে হবে। তবে আমূল সংস্কার না করলে যুক্তরাজ্য এই প্রথা বজায় রাখবে বলে মনে করেন তিনি।

বিবার্তা/নিশি/জিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com