সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্ন দেখায় স্বপ্নালোড়ন

সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্ন দেখায় স্বপ্নালোড়ন
প্রকাশ : ১১ আগস্ট ২০১৬, ২০:২৯:৩৯
সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্ন দেখায় স্বপ্নালোড়ন
তৌফিক ওরিন
প্রিন্ট অ-অ+
ওদের বেশিরভাগই শিক্ষার্থী। আবার কেউবা চাকুরীরত। ওদের বেড়ে ওঠার জায়গাও হয়তো ভিন্ন। তবে একটি বিষয়ে তাদের সবার চিন্তা-চেতনা একটি বিন্দুতে এসে মিলিত হয়েছে। সেই বিন্দু হচ্ছে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করা। এই চিন্তা থেকেই কয়েকজন উদ্যমী তরুণ ২০১৪ সালের আগস্ট মাসে নিজের হাতখরচ বাঁচিয়ে জমানো অর্থের মাধ্যমে গড়ে তোলেন স্বপ্নালোড়ন।
 
রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিস্তৃতি লাভ করেছে স্বেচ্ছাসেবী এ প্রতিষ্ঠানটি। রাজধানীর পাঁচটি স্পটে ফুটপথের উপরেই চলে শিশুদের পাঠদান। আজিমপুর, মিরপুর, আগারগাঁও, ইস্কাটন ও উত্তরা ক্যাম্পের মাধ্যমে পরিচালিত হচ্ছে তাদের শিক্ষা কার্যক্রম। সপ্তাহের সাত দিনই চলে পাঠদান। তবে এলাকা ভিত্তিতে সময়ের পার্থক্য রয়েছে। সংগঠনের স্বেচ্ছাসেবীরা পর্যায়ক্রমে সময় বের করে পাঠদান করে থাকেন। বর্তমানে সারা বাংলাদেশে স্বপ্নালোড়নের স্বেচ্ছাসেবীর সংখ্যা রয়েছে সাড়ে পাঁচশ’র অধিক।
সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্ন দেখায় স্বপ্নালোড়ন
স্বপ্নালোড়নের তরুণ উদ্যোক্তা আকরামুজ্জামান শুভ জানালেন তাদের উদ্যোগ ও কর্মকাণ্ডের নানা কথা। ঢাকা শহরের রাস্তা-ঘাটে ছন্নছাড়ার মতো ঘুরে বেড়ায় সুবিধাবঞ্চিত শিশুরা। আবার কেউবা খুব অল্প বয়সেই হয়ে যায় মাদকাসক্ত। এদের অনেকেরই নেই অক্ষরজ্ঞান। কারো কারো সামান্য পড়াশুনা জানা থাকলেও অভাবের তাড়নায় আর হয়ে ওঠেনি।
 
স্বেচ্ছাসেবীরা এসব সুবিধাবঞ্চিত শিশুকে স্বপ্নালোড়নে নিয়ে আসেন। এখানে পড়াশুনার পাশাপাশি শিশুদের বিনোদনের ব্যবস্থা করা হয়। বিনোদনমুলক কর্মকাণ্ডের মাধ্যমে শিশুদের পাঠের অভ্যাস গড়ে তোলা হয়। একই সাথে প্রতিদিন নাস্তার ব্যবস্থা করা হয়। পাশাপাশি এই শিশু-কিশোরদের নৈতিক শিক্ষা দেয়া হয়। মাদকাসক্তির খারাপ দিকগুলো তাদের সামনে উপস্থাপন করা হয়। 
সুবিধাবঞ্চিত শিশুদের স্বপ্ন দেখায় স্বপ্নালোড়ন
এভাবেই খোলা আকাশের নিচে ফুটপথের ওপর চলছে এসব সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা কার্যক্রম। বৃষ্টি হলে বন্ধ হয়ে যায় তাদের পাঠদান। শুরুতে শিশু-কিশোর অল্প হলেও বর্তমানে সমগ্র ঢাকা শহরে ওদের সংখ্যা ২৬০ জন। তবে নিয়মিত থাকছে ২২০ থেকে ২২৫ জন। ঢাকার বাইরে রয়েছে ১২৫ জন। এদের মধ্যে থেকে ৭৩ জনকে রাজধানীর ইস্কাটনে একটি বিদ্যালয়ে ভর্তি করা হয়েছে। ভর্তিকৃত শিশুদের শিক্ষা বাবদ ব্যয়ও বহন করছে স্বপ্নালোড়ন। 
 
স্বপ্নালোড়নের চেয়ারম্যান আকরামুজ্জামান শুভ বিবার্তাকে জানান, সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার নিশ্চিত করাই আমাদের মূল উদ্দেশ্য। সামগ্রিকভাবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে সামাজিক আলোড়নের চেষ্টায় দৃঢ়প্রতিজ্ঞ স্বপ্নালোড়ন। অধিকারবঞ্চিতদের অধিকার নিশ্চিতের অব্যাহত প্রচেষ্টায় আমাদের বিভিন্ন সামাজিক আলোড়নই যার উদাহরণ।
 
তিনি বলেন, স্বপ্নালোড়নের সামগ্রিক কাজের মধ্যে অধিকারবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করাও একটা অংশ। আমাদের এ কার্যক্রমে বাংলাদেশের সকল ব্যক্তি ও সংগঠনের প্রতি আহ্বান থাকবে স্বপ্নালোড়নের সাথে সংঘবদ্ধ আলোড়নে যোগ দিতে।
 
বিবার্তা/ওরিন/মৌসুমী/হুমায়ুন
 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com