কার্জন হলে স্থানিক শিল্পকর্ম প্রদর্শনী

কার্জন হলে স্থানিক শিল্পকর্ম প্রদর্শনী
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৫, ১৯:৪১:৩৯
কার্জন হলে স্থানিক শিল্পকর্ম প্রদর্শনী
বিবার্তা প্রতিবেদক :
প্রিন্ট অ-অ+
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে অনুষ্ঠিত হয়ে গেল ‘ব্যাক আর্ট’ কর্তৃক আয়োজিত ২য় ‘আরবান আওয়ারস’ শীর্ষক সাইট স্পেসিফিক বা স্থানিক শিল্পকর্ম প্রদর্শনী। 
 
ঢাকায় অবস্থানরত ২০ জন তরুণ শিল্পীর ইন্সটলেশন আর্ট, পার্ফরমেন্স আর্ট আজ শুক্রবার সকাল ১১টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রদর্শীত হয়।
 
শিল্পকর্ম প্রদর্শনীতে শিল্পী স্বপ্ন সমুদ্র সহ ভারতের চিরাতন মুখপাধ্যায়, ব্রাজিলের ফ্রেডেরিকো ইভাস্তো, এমরান সোহেল, জুয়েল এ রব, সনদ কুমার বিশ্বাস, সানজিদ মাহমুদ, সরকার নাসরিন টুনটুন, শুভ সাহা, অসীম হালদার সাগর, বিপ্লব বিপ্রদাশ,  ফাহিম হোসেন, আব্দুল গাফফার বাবু, অর্পিতা সিংহ লোপা, উমা মণ্ডল, হাসানুর রহমান রিয়াজ, লুতফুন্নাহার লিজা, মাহবুবুর রহমান, নওশের রুমান, ও সোহরাব রাব্বি অংশগ্রহণ করেন।
 
স্থানিক শিল্পকর্ম প্রদর্শনীর প্রথম সেশন এবছরেই ঢাকা ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে অনুষ্ঠিত হয়।
 
এ বিষয়ে জানতে চাইলে, শিল্পী স্বপ্ন সমুদ্র বলেন, “স্থানিক শিল্পকর্মের প্রদর্শনী বিশেষ করে শহুরে জীবনে মানুষের অভ্যস্থতা এবং এর বৈপিরীত্য সম্পর্কে মানুষকে অনুভূত করাতেই এই শিল্পকর্মের প্রদর্শনীর আয়োজন, এক ধরনের প্রতিবাদও ফুটে উঠবে এর মাধ্যমে”।
 
তার শিল্পকর্ম ‘ভায়োলেন্সিয়া ডি কার্জন টপ্পো’ সম্পর্কের জানতে চাইলে তিনি বলেন, “আজ হতে ১০০ বছর পরে হঠাৎ করে এই কার্জন হলকে যদি কোন ডেভেলপারের কাছে দিয়ে বলা হয় ভেঙে ফেলে নতুন কোন ডিজাইনিক বিল্ডিং তৈরি করতে তাহলে সবাই যেমন শকড হবে ঠিক তেমন অনুভূতিই এই শিল্পকর্মের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে”।
 
শিল্পী শুভ সাহা খুব সাধারণ ভাবেই বলেন, “শহুরে জীবনের এই ব্যাতি-ব্যস্ততা থেকে পাখার বাতাস যেমন একটু আলাদা ঠিক তেমন অনুভূতি দেয়ার চেস্টা আমাদের এই শিল্পকর্মে”।
বিভিন্ন ধরণের ইন্সটলেশনের পাশাপাশি, পার্ফরমেন্স আর্ট করেন অসীম হালদার সাগর, সানজিদ মাহমুদ সহ অনেকেই।
 
একেবারে প্রথাগত শিল্পী না হয়েও এতে শিল্পকর্ম প্রদর্শন করেন আলম, জিয়ন ও হিমু।
 
বিবার্তা/এমহোসেন/মহসিন
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com