যে সব বিখ্যাত ব্যক্তি একসময় দরিদ্র ছিলেন

যে সব বিখ্যাত ব্যক্তি একসময় দরিদ্র ছিলেন
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৬, ০০:১৭:৪৬
যে সব বিখ্যাত ব্যক্তি একসময় দরিদ্র ছিলেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যারা ধনী হয়ে জন্ম গ্রহণ করেন তারা সৌভাগ্যবান। কিন্তু বিখ্যাত এমন অনেক মানুষই আছেন যারা ধনী পরিবারে জন্মগ্রহণ করেননি। তারপরও তারা জীবনযুদ্ধে জয় লাভ করে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ও বিখ্যাত হয়েছেন। দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেও তারা কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে সফল করেছেন। আজ আমরা এমন কিছু বিখ্যাত মানুষের কথাই জেনে নিব দারিদ্র্য যাদের দমিয়ে রাখতে পারেনি।

জিম ক্যারি: লাখ লাখ লোকের হৃদয় জয় করেছেন বিখ্যাত কমেডি অভিনেতা জিম ক্যারি। তিনি  বহু বছর তার বড় বোনের বাসার সামনে তাঁবু টানিয়ে থাকতেন। তার মতে সেই কঠিন সময়ই তাকে বর্তমান জিম ক্যারিতে পরিণত করেছে। তিনি তার অতুলনীয় সেন্স অফ হিউমারের জন্য সুপরিচিত।

স্টিভ জবস: প্রযুক্তির দুনিয়ার এই বিখ্যাত মানুষটির কথা কে না জানে? সারা বিশ্বে বিল গেটস এর পাশাপাশি তার নামটিও সম্মানের সাথে উচ্চারিত হয় এবং ভবিষ্যতেও হবে। তিনি এক শ্রমিক দম্পতির দত্তক নেয়া সন্তান ছিলেন। খুব কষ্ট করে তিনি তার কলেজের ব্যয় বহন করতেন। এই মানুষটিই অসম্ভবকে সম্ভব করেছেন। তিনি চলে গেছেন কিন্তু তার উদ্ভাবিত টেকনোলজিক্যাল ডিভাইসগুলো এখনো মানুষকে মুগ্ধ করে ও ব্যস্ত রাখে।  

জে কে রাউলিং: ফ্যান্টাসি উপন্যাস ও হ্যারি পটার সিরিজের লেখক জে কে রাউলিং বর্তমানে এক বিলিয়ন ডলারের মালিক। এই লেখক ছোটকালে দরিদ্র অবস্থায় জীবন অতিবাহিত করেন। তার মা ছিলেন সিঙ্গেল মাদার এবং তিনি রাউলিংকে নিয়ে এডিনবার্গের জনকল্যাণমূলক একটি আশ্রমে বাস করতেন। রাউলিং নিজে এতোটাই হতাশ হয়ে পড়েছিলেন যে আত্মহত্যার চেষ্টাও করেছেন। বর্তমানে তিনি বিশ্বের স্বনামধন্য লেখক ও ধনী ব্যক্তি।

অপরাহ উইনফ্রে: বিশ্বের প্রভাবশালী ব্যক্তিত্বদের মধ্যে তিনি একজন। টিভিতে তিনি উৎসাহজনক ঘটনা প্রকাশ করেন। কিন্তু তার শৈশব ছিলো খুবই কষ্টের। তিনি একটি কৃষি জমিতে কাজ করতেন। ঠিকমত খেতেও পেতেন না এবং শৈশবেই তিনি যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন। বর্তমানে তিনি ২.৪ বিলিয়ন ডলারের মালিক।

চার্লি চ্যাপলিন: চার্লি চ্যাপলিনের শৈশব কেটেছে খুবই বেদনাদায়কভাবে। নির্বাক যুগের এই বিখ্যাত অভিনেতার শৈশব কেটেছে বাবা-মা ছাড়া। মা ছিলেন মানসিক হাসপাতালে। পিতৃহারা চ্যাপলিন তার ভাইকে লালনপালন করেছেন। অবর্ণনীয় কষ্ট ও দারিদ্র্যের মধ্যে বড় হয়েছেন তিনি। তিনিই পৃথিবীর মানুষকে হাসিয়ে ইতিহাসের সেরা কৌতুক অভিনেতা এবং নির্মাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন।

রোমান আব্রামোভিচ: তেল ও অ্যালুমিনিয়ামের পুঁজিপতি রোমান আব্রামোভিচ ছিলেন একজন দরিদ্র অনাথ শিশু। দুই বছর বয়সে মা মারা যান। তার কিছুদিন পর বাবাও মারা যান দুর্ঘটনায়। দাদা তাকে লালনপালন করেন। তিনি প্লাস্টিকের পাখি বানিয়ে বাড়িতে বাড়িতে বিক্রি করতেন। পরবর্তীতে তিনি তেলের ব্যবসা শুরু করেন। রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচ বর্তমানে ১১.২ বিলিয়ন ডলারের মালিক।

এছাড়াও দরিদ্র শৈশব কেটেছে যেসব বিখ্যাত ব্যক্তির: অভিনেতা লিওনার্দো ডিকেপ্রিও,  CNBC এর জনপ্রিয় মুখ সুজি অরম্যান, কফি কিং ফ্র্যাঙ্ক ও’ডিয়া, আমেরিকান গায়িকা মারায়া ক্যারি।

বিবার্তা/জিয়া
 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com