রহস্যে ঘেরা রেড উড ফরেস্ট

রহস্যে ঘেরা রেড উড ফরেস্ট
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ১১:৩১:২৯
রহস্যে ঘেরা রেড উড ফরেস্ট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
পৃথিবীর একটি রহস্যময় স্থানের নাম হচ্ছে ‘রেড উড ফরেস্ট’বা লাল কাঠের বন। এটির অবস্থান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে প্রায় ২শ কিলোমিটার দূরে। কথিত আছে আছে, বনের ঠিক মাঝখানে রয়েছে হামবোল্ট পয়েন্ট। এই পয়েন্টের ৫০ গজের মধ্যে গেলে কেউ ফিরে আসে না।
 
বিস্ময়কর রেড উড ফরেস্টের আয়তন প্রায় ১শ বর্গ কিলোমিটার। এর পাশ দিয়ে বয়ে গেছে ছোট ছোট নদ-নদী। বনের পাশেই রয়েছে বিখ্যাত ‘রেড উড ন্যাশনাল পার্ক’। নানা রহস্যে ঘেরা এ বনটি দেখতে যেমন চমৎকার ও মনোমুগ্ধকর। ভ্রমণকারীদের অতি সহজেই এটি আকৃষ্ট করে।
 
বনটিতে প্রায় এক থেকে দেড় হাজার ফুট উচ্চতার গাছ রয়েছে। এছাড়াও রয়েছে হাজার বছরের পুরনো গাছ। গাছগুলো দেখতে কোনোটি একটু লালচে, সবুজ, বাদামি, আকাশি রঙের।
 
গহীন বনে প্রবেশের জন্য রয়েছে শত শত পথ। তবে আশ্চর্যের ব্যাপার হলো- প্রতিটি পথই মনে হবে লালগালিচা দিয়ে ঢাকা। আসলে পথগুলো লালগালিচা দিয়ে ঢাকা মনে হয় মূলত এ বনের মাটি লাল বর্ণের জন্য। দর্শনার্থীরা বনে প্রবেশের আগে ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষের কাছ থেকে বন সম্পর্কে তথ্য নিতে পারেন। লাল কাঠের বনের মাঝে রয়েছে অসংখ্য ছোট ছাউনির ঘর। এসব ঘরে কাঠুরিয়ারা বসবাস করেন।
 
তবে বিস্ময়কর ব্যাপার হলো- বনের ঠিক মাঝখানে রয়েছে হামবোল্ট পয়েন্ট। আর এ পয়েন্টকে ঘিরে যুগ যুগ ধরে মানুষের মনে বয়ে বেড়াচ্ছে নানা জল্পনা-কল্পনা। কথিত আছে, হামবোল্ট পয়েন্ট থেকে ৫০ গজ দূরে গেলে কোনো মানুষ আর বন থেকে বেরিয়ে আসতে পারে না। জানা গেছে, এ পর্যন্ত প্রায় ২০ জন লোক এ রহস্য উদঘাটন করতে গিয়ে আর ফিরে আসেনি।
 
স্থানীয়রা মনে করেন, যারা ফিরে আসেনি তারা ছোট ছোট লাল কাঠের গাছ হয়ে গেছেন। তবে বন কর্মকর্তা বলেন, আসল ব্যাপার হলো- হামবোল্ট পয়েন্ট থেকে ৫০ গজ পরেই রয়েছে চোরাবালি। আর এ বালিতে একবার পা পড়লে ফিরে আসা সম্ভব নয়।
 
বিভিন্ন সময়ে লাল কাঠের বনটি ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যকে ঘূর্ণিঝড়, টর্নেডোসহ নানা বিপর্যয় থেকে রক্ষা করে আসছে। তবে এ বনের হামবোল্ট পয়েন্ট ছাড়া বাকি স্থান বেশ নিরাপদ। হাজার বছরের রহস্যময় এ বনে প্রতিবছরই হাজার হাজার ভ্রমণপিপাসু মানুষ ভিড় করেন।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com