চীনে যে আইনের কারণে মরছে মানুষ

চীনে যে আইনের কারণে মরছে মানুষ
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৪৫:০১
চীনে যে আইনের কারণে মরছে মানুষ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের বর্তমান রীতি হল, কোনো গাড়ির ধাক্কায় কেউ আহত হলে আহত ব্যক্তির মৃত্যু সুনিশ্চিত করা। তাই চীনের রাস্তায় একজন পথচারীকে পথ চলতে হলে শুধু গাড়ির ধাক্কা থেকে নিজেকে বাঁচানোর ব্যাপারে নজর রাখলেই চলবে না, এটাও খেয়াল রাখতে হবে, তিনি যেন কোনো খুনি ড্রাইভারের গাড়ির সামনে এসে না পড়েন।

সম্প্রতি চীনে দু’টি পৃথক ঘটনা সামনে আসে। সেখানে সিসিটিভি ফুটেজে দেখা যায়, গাড়ির ধাক্কায় কেউ আহত হওয়ার পর গাড়িচালক বারবার গাড়ির আঘাতে হত্যা করছেন আহত পথচারীকে। একটি ঘটনায় ঝাও জিয়াও চেন নামের এক ব্যক্তি ৬৪ বছরের এক বৃদ্ধাকে পরপর পাঁচবার গাড়ির চাকায় পিষ্ট করেছেন, শুধু তার মৃত্যু সুনিশ্চিত করতে।

চীনের আইন অনুযায়ী, দুর্ঘটনায় যদি কেউ আহত হন এবং আদালতে গাড়িচালক দোষী সাব্যস্ত হন, তাহলে আহত ব্যক্তিকে আজীবন ক্ষতিপূরণ দিয়ে যেতে হয় তাকে। কিন্তু গাড়ির আঘাতে কেউ মারা গেলে ক্ষতিপূরণ দিতে হয় এককালীন। আর গাড়ির ধাক্কা যদি ইচ্ছাকৃত বলে আদালতে প্রমাণ না হয়, তাহলে অন্য কোনো শাস্তিরও আশঙ্কা নেই। কাজেই দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু কামনা করাই গাড়িচালকের পক্ষে সুবিধাজনক।

অবশ্য চীনা প্রশাসনের দাবি, সাধারণ মানুষ যাতে গাড়ি চালানোর সময় আরো সতর্ক হন, তা নিশ্চিত করতেই এই নিয়ম। কিন্তু শেষ পর্যন্ত এই নিয়মই রাস্তায় মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com