নেলপলিশের ১২ মজার তথ্য

নেলপলিশের ১২ মজার তথ্য
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ১২:০১:২৩
নেলপলিশের ১২ মজার তথ্য
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
নেলপলিশ প্রায় প্রতিটি মেয়ের অনেক পছন্দের কসমেটিক্স। এটি ব্যবহার করে না এমন নারী খুব কমই আছে। নখের বিভিন্ন আর্ট, ডিজাইন করতে নেলপলিশের ব্যবহার হয়ে থাকে। ৩০০০ খ্রিস্টাব্দে চীনে সর্ব প্রথম নেলপলিশের উৎপত্তি হয়। তারপর নানা পরীক্ষানিরীক্ষা করার পর তৈরি হয় আজকের নেলপলিশ। আসুন জেনে নেই নেলপলিশ নিয়ে মজার কিছু তথ্য।
 
● সর্বপ্রথম নেলপলিশ কি দিয়ে তৈরি হত জানেন? মোম, ডিমের সাদা অংশ, জেলাটিন, ভেজিটেবল ডাই, দিয়ে তৈরি হয়েছে প্রথম নেলপলিশ!
 
● প্রাচীন মিশরে নেলপলিশের রং দিয়ে সামাজিক অবস্থা নির্ধারণ করা হত! যারা নিচু শ্রেণির অধিকারী তারা হালকা রং আর যারা উঁচু শ্রেণীর তারা ব্যবহার করত লাল রঙের নেলপলিশ।
 
● অটোমোবাইল পেইন্ট দ্বারা অনুপ্রাণিত হয়ে প্রথম সম্পূর্ণ বর্ণহীন নেলপলিশ ১৯১৬ সালে চালু করা হয়। রেভলন সর্ব প্রথম নেলপলিশ ব্যান্ড হিসেবে পরিচিতি লাভ করে ক্রিম রঙের নেলপলিশ আবিষ্কারের মাধ্যমে।
 
● ১৯৩৪ সালে এক বোতল নেলপলিশের দাম ছিল মাত্র ৩৪ সেন্ট!
 
● সবচেয়ে দামি নেলপলিশের দাম হল ২৫০,০০০ ডলার! ব্ল্যাক ডায়মন্ডের রং দিয়ে তৈরি হয়ে থাকে এই নেলপলিশটি।
নেলপলিশের ১২ মজার তথ্য
● ২০১২ সালে ৭৬৮ মিলিয়ন ডলার নেলপলিশ বিক্রি হয় সারাবিশ্বে।
 
● সারাবিশ্বে ১৩ ধরনের নেলপলিশ পাওয়া যায়। সিমার, মাইক্রো সিমার, গ্লিটার, মাইক্রো গ্লিটার, ফ্রস্ট, লস্টার, ক্রিমি, প্রিজম মাইক্রো গ্লিটার, প্রিজম মাইক্রো সিমার, ম্যাট, অপালস্সেন্ট, ইরিডিসেন্ট।
 
● নেলপলিশের খোলা বোতল মাত্র দুই বছর পর্যন্ত ব্যবহারযোগ্য থাকে।
 
● কিছু কিছু নেলপলিশ তৈরিতে খাবারের উপাদান ব্যবহৃত হয়। লন্ডনটাউন লুকারস ব্রান্ড নেলপলিশে শশা এবং রসুনের রস ব্যবহার করে।
 
● প্লেনে ভ্রমণের সময় নেলপলিশ ব্যবহার করার দায়ে একজন মহিলাকে গ্রেপ্তার করা হয়! অধিকাংশ এয়ারলাইন্সে প্লেন চলাকালে নেলপলিশ ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে।
 
● ন্যানো রঙ্গের নেলপলিশ ব্যবহার করা যুক্তরাষ্ট্রে আইনিভাবে অবৈধ্য। তবে ওপিআই নামক এক আমেরিকান কোম্পানি এফডিএ এর অনুমতি নিয়ে তৈরি করেছেন এক ধরনের ন্যানো নেলপলিশ।
 
● নেলপলিশ কখনও রেফ্রিজারেটারে রাখে উচিত নয়। এতে নেলপলিশ দানা বেঁধে শক্ত হয়ে যায়। স্বাভাবিক তাপমাত্রায় রুমে নেলপলিশ রাখা উচিত।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com