জাতীয় নাট্যেৎসবে সোমবার ‘শেষ সংলাপ’

জাতীয় নাট্যেৎসবে সোমবার ‘শেষ সংলাপ’
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৬, ১৫:৪৫:২৩
জাতীয় নাট্যেৎসবে সোমবার ‘শেষ সংলাপ’
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
‘এ মাটি নয় জঙ্গীবাদের এ মাটি মানবতার’ শ্লোগানে এখন চলছে ‘জাতীয় নাট্যেৎসব ২০১৬’। উৎসবে ৩ অক্টোবর, সোমবার সন্ধ্যা ৭টায় মহিলা সমিতি মঞ্চে ‘সময় নাট্যদল’ পরিবেশন করবে নাটক ‘শেষ সংলাপ’। মিশরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। 
 
নাটকটির নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। আর পোস্টার ডিজাইন করেছেন শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনায় কমল খালিদ, পোষাক পরিকল্পনায় আমিনুর রহমান মুকুল এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন। সময় প্রযোজিত ২৯তম প্রযোজনা ‘শেষ সংলাপ’।
জাতীয় নাট্যেৎসবে সোমবার ‘শেষ সংলাপ’
 
‘মিসরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত পুত্র একজন ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু দুর্ভাগ্যবশতঃ মৃত্যুকালে তিনি তার মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। পরবর্তীতে সুলতানের উত্তরাধিকারীত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতার সৃষ্টি হয়। সমস্যার সমাধান হবে কোন পথে? আইনী পদ্ধতিতে নাকি অস্ত্র প্রয়োগে? কোন পথ বেছে নেবে সুলতান? এই সমস্যারই এক জটিল শিল্পিত রসায়ন শেষ সংলাপ।’ 
 
এতে অভিনয় করছেন পাভেল ইসলাম, আকতারুজ্জামান, মাহমুদুল আলম, রুমা, ফখরুল ইসলাম মিঠু, তোফায়েল সরকার, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সানি, মৌসুমী, সোনিয়া প্রমূখ।
 
বিবার্তা/অভি/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com