এমএনপি নিলামের সময় পেছালো ৭ দিন

এমএনপি নিলামের সময় পেছালো ৭ দিন
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২৩:২৬
এমএনপি নিলামের সময় পেছালো ৭ দিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
নম্বর ঠিক রেখে মোবাইল অপারেটর বদলের পদ্ধতি (এমএনপি) সেবা চালুর জন্য  নিলাম অনুষ্ঠিত হবে চলতি সেপ্টেম্বর মাসের ২৮ তারিখে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)এক বিজ্ঞপ্তিতে নিলাম অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা করেছে। পূর্বে এই তারিখ ছিলো ২১ সেপ্টেম্বর।
 
বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের জ্যেষ্ঠ সহকারি পরিচালক তৌহিদ হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নিলামের নতুন সিডিউল ঘোষণা দিয়েছে।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৭ সেপ্টেম্বর নিলামের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হবে। ১৮ সেপ্টেম্বর নিলামের জন্য আর্নেস্ট মানি বা টাকা জমা দিতে হবে, ২০ সেপ্টেম্বর নিলামের জন্য আবেদ গ্রহণ ও বাতিল করা হবে, পরে ২৫ সেপ্টেম্বর নিলামের প্রক্রিয়া জানানো হবে। পরে ২৮ সেপ্টেম্বর নিলাম অনুষ্ঠিত হবে।
 
এমএনপি লাইসেন্স পেতে আগ্রহী প্রতিষ্ঠানগুলোকে এক কোটি টাকা জমা দিয়ে লাইসেন্স নিতে হবে। তবে বিটিআরসির গাইড লাইন অনুযায়ী কাজ পেতে হলে প্রতিষ্ঠানকে কমপক্ষে এই সেবায় তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
 
নিলামে প্রথমাবস্থায় ১৫ বছরের জন্য লাইসেন্স পাবে একটি প্রতিষ্ঠান। যেখানে প্রথম বছর সরকার কোনও রাজস্ব নেবে না। তবে দ্বিতীয় বছর থেকে সরকারের সঙ্গে নিয়োগপ্রাপ্ত প্রতিষ্ঠানকে সাড়ে পাঁচ শতাংশ রাজস্ব ভাগাভাগি করতে হবে।
 
এমএনপি সেবায় অন্য অপারেটরে যেতে হলে গ্রাহককে প্রতিবার ৩০ টাকা চার্জ দিতে হবে। আর একবার অপারেটর বদল করলে গ্রাহককে সেই অপারেটরে থাকতে হবে কমপক্ষে ৯০ দিন।
 
২০১৩ সালের জুনে বিটিআরসি মোবাইল ফোন অপারেটরদের ২০১৪ সালের জানুয়ারির মধ্যে গ্রাহকদের কাছে এমএনপি সেবার পরিচয় করে দিতে বলে। তবে অপারেটররা এতো অল্প সময়ের মধ্যে এই সেবা দেশে চালু করা সম্ভব হবে না বলে বিটিআরসিকে জানায়। পরে সংস্থা তৃতীয় পক্ষ হিসেবে কোনো একটি প্রতিষ্ঠান নিয়োগ দিয়ে সেবাটি দেয়ার সিদ্ধান্ত নেয়।
 
এমএনপি সেবা চালু হলে একজন মোবাইলফোন ব্যবহারকারী তার নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের স্বাধীনতা পাবেন। কোনও অপারেটরের সেবা কারও পছন্দ না হলে তিনি নির্ধারিত ফি দিয়ে অপারেটর পরিবর্তন করতে পারবেন।
 
বর্তমানে পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তানসহ প্রায় ৭২টি দেশে এমএনপি সেবা চালু রয়েছে। তবে সিঙ্গাপুরকে এমএনপি সেবার পথপ্রদর্শক হিসেবে ধরা হয়।
 
বিবার্তা/উজ্জ্বল/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com