বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক সুযোগ

বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক সুযোগ
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৪৪:৩৯
বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক সুযোগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক সুযোগ রয়েছে। প্রবাসী বিনিয়োগকারীরা এখানে নির্বিঘ্নে বিনিয়োগ করতে পারেন। শুধু শহর নয়, দেশের গ্রাম-গঞ্জেও বিনিয়োগের অবকাঠামো গড়ে  উঠেছে। মোট কথা বিনিয়োগের  ক্ষেত্রে  বাংলাদেশ  অনেক এগিয়ে  রয়েছে বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রূপালী ব্যাংকের পরিচালক অধ্যাপক ড. মো. হাসিবুর রশিদ।
 
সম্প্রতি নিউইয়র্কে এনআরবি বিজনেস নেটওয়ার্ক আয়োজিত ‘বাংলাদেশে বিনিয়োগে উজ্জল সম্ভাবনা’শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাখেন তিনি এসব কথা বলেন। 
 
ড. মো. হাসিবুর রশিদ বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এখানে উন্নয়ন হচ্ছে। আর এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শুধু রাজধানী ঢাকা নয়, গ্রাম পর্যায়ে এর বিকাশ ঘটাতে হবে। এজন্য সরকারের পাশাপাশি দেশী-বিদেশী ও  প্রবাসী বিনিয়োগকারীদের বিনিয়োগে এগিয়ে আসতে হবে। 
 
তিনি বলেন, দর্শনের সাথে ব্যবসার কোনো্ সম্পর্ক নেই। তবে বিনিয়োগের জন্য নিরাপত্তা গুরুত্বপূর্ণ। বিগত ৬-৭ বছরে দেশের যোগাযোগ ব্যবস্থাসহ সকল ক্ষেত্রেই ব্যাপক উন্নয়ন হয়েছে। সরকারী কর্মচারীদের বেতন-ভাতা দ্বিগুন হয়েছে। দেশে মানুষ এখন ‘লং উইকেন্ড’র কথা ভাবছেন।
 
হাসিবুর রশিদ আরো বলেন, ২০০৮ সালে বিশ্বব্যাপী আর্থিক মন্দার সময় আমেরিকা, ইউরোপের দেশগুলোকে যখন নানা সমস্যা মোকাবেলা করতে হয়েছে, তখন বাংলাদেশের আর্থিক অবস্থা স্থিতিশীল ছিলো। আমাদেরকে ঢাকা কেন্দ্রীক উন্নয়নের চিন্তা-ভাবনা পাল্টিয়ে আঞ্চলিক উন্নয়নের কথা ভাবতে হবে। সরকার এই বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে। আর্থিক স্থিতিশীলতরার জন্য প্রথমে ছোট ছোট কল-কারখানা গড়ে তোলাই ভাল। এতে ঢাকায় যানজটসহ অন্যান্য সমস্যার যেমন সমাধান হবে, দেশের অন্যান্য অঞ্চলও উন্নয়নের মুখ দেখবে। 
 
১৯৮৫-৮৮ সালে যুক্তরাষ্ট্রে অবস্থানকালে আমেরিকার অভিজ্ঞতার আলোকে তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রে গড়ে উঠা শক্তিশালী অবকাঠামোর কারণেই আমরা আজকের আমেরিকা দেখতে পাচ্ছি। 
 
নিউইয়র্কের জ্যাকসন হাইটস্থ স্থানীয় একটি হোটেলের মিলনায়তনে এনআরবি বিজনেস নেটওয়ার্কের পরিচালক হাসানুজ্জামান হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের শিক্ষক ড. মো. আকরাম হোসেন ও সোনালী এক্সচেঞ্জ ইনক’র প্রেসিডেন্ট ও সিইও মোহাম্মদ আতাউর রহমান। 
 
এতে আরো বক্তব্য রাখেন, সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহাম্মদ ফজলুর রহমান, বাংলাদেশ সোসাইটি ইনক’র সাবেক সভাপতি নার্গিস আহমেদ, সাপ্তাহিক আজকালের প্রধান সম্পাদক ও জেবিবিএ নিউইয়র্কের সভাপতি জাকারিয়া মাসুদ জিকো, ডা. আব্দুল লতিফ, মির্জা রফিকুল ইসলাম প্রমুখ। সেমিনার পরিচালনা করেন এনআরবি বিজনেস নেটওয়ার্কের আরেক পরিচালক মোশাররফ হোসাইন। 
 
সেমিনারে বক্তারা বলেন, দেশে মাটি থেকে শুরু করে সবকিছুই উর্বর। এই উর্বরতা কাজে লাগাতে হবে। প্রবাসীরা দেশে বিনিয়োগ করতে চান কিন্তু এজন্য যে সকল নিরাপত্তার দরকার তা নিশ্চিত করা হয় না। দুর্নীতি, চাঁদাবাজী, আমলাতান্ত্রিক জটিলতা আর লাল ফিতার দৌরাত্ব, রাজনৈতিক প্রভাব বিনিয়োগের ক্ষেত্রে বড় বাঁধা। এটি রোধ করতে হবে। 
 
ড. আকরাম হোসেন বলেন, শুধু বাংলাদেশ নয়, বিশ্বের যেকোন দেশেই বিনিয়োগের জন্য প্রয়োজন শক্তিশালী অবকাঠামো আর সঠিক পলিসি। বাংলাদেশের ‘উন্নয়ন পলিসি’ ভালো, কিন্তু ব্যবস্থাপনা খারাপ। তিনি ছোট-খাটো ব্যবসা-বাণিজ্যের মধ্য দিয়ে অর্জিত অভিজ্ঞতার আলোকে বড় বড় ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখার জন্য নতুনদের প্রতি আহ্বান জানান।
 
বিবার্তা/মৌসুমী
 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com