ভারতজুড়ে পালিত হচ্ছে ঈদুল আজহা

ভারতজুড়ে পালিত হচ্ছে ঈদুল আজহা
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৬, ১২:২৩:২১
ভারতজুড়ে পালিত হচ্ছে ঈদুল আজহা
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
মঙ্গলবার গোটা ভারতের সঙ্গে পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে ঈদুল আজহা। অনেকের কাছে দিনটি কোরবানির ঈদ বলেও পরিচিত। এদিন সকাল থেকেই কলকাতার নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস ময়দানসহ বিভিন্ন মসজিদে ঈদের জামাতের আয়োজন করা হয়। তবে কলকাতায় সবচেয়ে বড় নামাজটি হয় রেড রোডে। সকাল ৯ টায় কলকাতার রেড রোডে শুরু হয় ঈদের নামাজ। হাজার হাজার মুসলমান এই পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন। সকালেই রেড রোডে যান তৃণমূল সংসদ সদস্য ইদ্রিস আলি সহ অন্যরা। নামাজ শেষে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন তাঁরা।
 
রাজ্যের বিভিন্ন জেলাতেও এই দিনটি পালিত হচ্ছে। এই উপলক্ষ্যে কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। 
 
মুসলমান সম্প্রদায়ের কাছে দিনটি ত্যাগের। স্বভাবতই নমাজ পাঠের পরই মুসলমান সম্প্রদায়ের মানুষ যে যার সাধ্য মতো পশু কোরবানি দেন এবং তারপর গরিব-দুঃখীদের দানের মধ্যে দিয়ে দিনটি উদযাপন করছেন। সোমবার অনেক রাত পর্যন্ত চলে ঈদের শেষ মুহূর্তের প্রস্তুতি। রাজাবাজার, খিদিরপুর, হেস্টিংস সহ অন্যান্য পশুর হাটে কেনা-বেচা করেছেন।  
 
ভারতের রাজধানী দিল্লি, কেরল, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর, ত্রিপুরা, অসমসহ দেশের প্রতিটি রাজ্যেও যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে ঈদুল আজহা। এ উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।
 
এক বার্তায় প্রণব মুখোপাধ্যায় জানান ‘ঈদুল আজহা’র এই পবিত্র দিনে ভারত ও বিশ্বের সকল মুসলিম ভাই-বোনেদের উষ্ণ অভিবাদন ও শুভ কামনা জানাই। এটি আস্থা, সহানুভূতি, ত্যাগ ও ক্ষমার উৎসব বলেও বর্ণনা করেছেন রাষ্ট্রপতি।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com