ফ্রান্স থেকে ৩৬টি যুদ্ধবিমান কিনছে ভারত

ফ্রান্স থেকে ৩৬টি যুদ্ধবিমান কিনছে ভারত
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৬, ২১:০৩:৩৮
ফ্রান্স থেকে ৩৬টি যুদ্ধবিমান কিনছে ভারত
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
কাশ্মীরের উরিতে জঙ্গি হামলা, ভারত-পাকিস্তান রাজনৈতিক অস্থিরতার মধ্যে ফ্রান্সের সঙ্গে বহু প্রতিক্ষীত রাফাল চুক্তি স্বাক্ষর করলো ভারত। এই চুক্তিতে ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কিনবে ভারত। 
 
শুক্রবার নয়া দিল্লিতে এ সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর ও ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জেন লেডারিয়েন। দুই ইঞ্জিনবিশিষ্ট অত্যাধুনিক যুদ্ধবিমান কিনতে খরচ পড়ছে ৫৮ হাজার কোটি রুপি। এই বিপুল অঙ্কের ১৫ শতাং আগাম মিটিয়ে দিতে হয়েছে।
 
প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভারতের দাবি মতো নতুন করে সাজানো হবে এই রাফালকে জেটকে। এই জেটে জুড়ে দেয়া হচ্ছে কর্ডু মিসাইল। ১০০ কিলোমিটার দূর থেকে এই মিসাইল নির্ভুল নিশানায় আঘাত হানতে পারবে। 
 
প্রথম রাফাল যুদ্ধ বিমানটি ভারতে হাতে আসবে তিন বছর পর এবং সবকয়টি বিমান হাতে আসতে সময় লাগবে আনুমানিক ৬৬ মাস। চুক্তি অনুযায়ী ফ্রান্স রাফালের যন্ত্রাংশ তৈরির জন্য চুক্তির ৩০ শতাংশ রুপি বিনিয়োগ করবে। 
 
এই যুদ্ধবিমানের বৈশিষ্ট্য হলো, দুটি ইঞ্জিন থাকায় একটি ইঞ্জিন বিকল হলেও তা আকাশে উড়তে সক্ষম। জ্বালানিও কম লাগে। বহু উঁচু থেকে শত্রু-ঘাঁটি ধ্বংসের ক্ষমতা রাখে। পাশাপাশি পরমাণু অস্ত্র হানতে সক্ষম, সব আহাওয়াতেই সমান ক্ষিপ্র এই রাফাল।
 
ভারতের হাতে এই রাফাল এসে গেলে তা পাকিস্তান ও চিনের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াতে পারে। কারণ এই ধরনের উন্নত যুদ্ধবিমান চিন বা পাকিস্তান কারো হাতেই নেই।  
 
বিবার্তা/ডিডি/কাফী
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com