ভারতে ৮ স্যাটেলাইট উৎক্ষেপণ

ভারতে ৮ স্যাটেলাইট উৎক্ষেপণ
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১২:৪৮:৩৮
ভারতে ৮ স্যাটেলাইট উৎক্ষেপণ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহাকাশের দুটি ভিন্ন কক্ষপথে মোট আটটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো (ISRO)। সোমবার সকালে দেশটির অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে পিএসএলভি সি-৩৫’র মাধ্যমে এগুলো উৎক্ষেপণ করা হয়।

এবারই প্রথম পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলের (পিএসএলভি) মাধ্যমে ৮টি স্যাটেলাইট দুটি কক্ষপথে উৎক্ষেপণ করা হল। এখনো পর্যন্ত এটিই ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের সবচেয়ে বড় পদক্ষেপ।

আটটি উপগ্রহের মধ্যে একটি এসসিঅ্যাটস্যাট। আবহাওয়া সম্পর্কিত খবর দেবে এই স্যাটেলাইটটি। বাকি সাতটির মধ্যে দু’টি স্টুডেন্ট স্যাটেলাইট এবং পাঁচটি বিদেশি স্যাটেলাইটের মধ্যে আলজেরিয়ার তিনটি এবং কানাডা ও আমেরিকার একটি।  

উৎক্ষেপণের সতেরো মিনিট পর ৭৩০ কিলোমিটার উচ্চতায় ভারতের আবহাওয়া সহায়ক উপগ্রহ এসসিঅ্যাটস্যাট উপস্থাপণ করা হয়। এরপর বাকি সাতটি উপগ্রহকে ৬৮৯ কিলোমিটার উচ্চতায় দ্বিতীয় কক্ষপথে পাঠানো হয়। সবকটি উপগ্রহকে দুই কক্ষপথে পৌঁছে দিতে সময় লাগে প্রায় দুই ঘণ্টা ১৫ মিনিট।

ইসরো জানায়, আটটি স্যাটেলাইটের মোট ওজন ৬৭৫ কেজি। এখনও পর্যন্ত সবকিছুই সুষ্ঠুভাবে মিটেছে। এই ধরনের স্যাটেলাইট ভবিষ্যতে আরো উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে তারা। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com