এবার কলকাতায় মিলবে বাংলাদেশী বই

এবার কলকাতায় মিলবে বাংলাদেশী বই
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৬, ০৯:১২:৪৭
এবার কলকাতায় মিলবে বাংলাদেশী বই
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

একটা সময় ছিল যখন পশ্চিমবঙ্গে বাংলাদেশের বই থেকে শুরু করে পত্রপত্রিকা বেশ ভালোই পাওয়া যেত। ক্রমে নানা কারণে তা বন্ধ হয়ে যায়। সেই খরা কাটাতে এবার কলকাতার কলেজ স্ট্রিটে পা রেখেছে বাংলাদেশের প্রকাশনা সংস্থা ‘পাঠক সমাবেশ’।

শুক্রবার সন্ধ্যায় ৬বি, রামনাথ মজুমদার স্ট্রিটের ‘ভারতী বুক স্টল’এ উদ্বোধন হয়েছে পাঠক সমাবেশের কলকাতা কেন্দ্রের। এর উদ্বোধন করেন বিশিষ্ট কবি শঙ্ঘ ঘোষ। উপস্থিত ছিলেন লোকসংস্কৃতি চর্চার প্রাণপুরুষ আবুল আহসান চৌধুরী, শিক্ষাবিদ ইমানুল হক, পাঠক সমাবেশের কর্মকর্তা সাইদুল ইসলাম বিজু, কলকাতাস্থ বাংলাদেশ উপ-দূতাবাসের প্রেস সচিব মোফাকখারুল ইকবালসহ অন্যান্য কর্মকর্তা।  

শঙ্খ ঘোষ এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ‘এটা ভেবে খুব ভালো লাগছে যে বাংলাদেশের বই এবার থেকে কলকাতাতেও পাওয়া যাবে।’

আবুল আহসান চৌধুরী বলেন, ‘আমরা বই দিয়ে সংস্কৃতির মেলবন্ধন করতে চাই। আমরা চাই, দুই বাংলার মাটির মিলন সেতু হোক আমাদের বই।’

মোফাকখারুল ইকবাল জানান, ‘বাংলাদেশের পাঠকদের কাছে পশ্চিমবঙ্গের লেখকদের বই পাওয়ার ক্ষেত্রে কোনোদিনই ঘাটতি ছিল না, তারা যা চায় তাই পায়। আমরাও ছোটবেলা থেকেই পশ্চিমবঙ্গের লেখকদের বই পড়ে এসেছি। কিন্তু এখানে এসে দেখেছি যে বাংলাদেশের লেখকদের বই পাওয়ার ক্ষেত্রে একটা অভাব রয়েছে। আজ পাঠক সমাবেশ এ বাংলার বইপ্রেমীদের চাহিদা মেটাতে যে আয়োজন করেছে, তা তাদের কাছে খুবই সমাদৃত হবে।’

পাঠক সমাবেশের নিজস্ব বই ছাড়াও বাংলাদেশের অন্যান্য প্রকাশকদের বইও এখানে পাওয়া যাবে। সাথে থাকবে কফি শপ। মাসের প্রথম এবং শেষ শনিবার বিকেলে হবে আলাপচারিতার আসর। সব মিলিয়ে এবার থেকে কলকাতায় বসেই এপারের বইপ্রেমীরা পাবেন বাংলাদেশের স্বাদ।

বিবার্তা/ডিডি/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com