মন্ট্রিলে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজাটের সম্মাননা প্রদান

মন্ট্রিলে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজাটের সম্মাননা প্রদান
প্রকাশ : ৩১ আগস্ট ২০১৬, ১০:৪৬:২৮
মন্ট্রিলে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজাটের সম্মাননা প্রদান
কানাডা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিভিন্ন পেশায় কমিউনিটিতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট ব্যক্তিবর্গকে সম্মাননা ও ক্রেস্ট প্রদান করেছে কানাডাস্থ জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট। রবিবার মন্ট্রিলের কোট দ্যা নেইজের লাইব্রেরি মিলনায়তনে বিপুল সংখ্যক প্রবাসীদের উপস্থিতিতে এই নান্দনিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অপর্ণ এবং জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

অনুষ্ঠানের প্রথম পর্বে কানাডা প্রবাসী কবি ও গীতিকার সহিদ রাহমানের গানে গৌতম ঘোষাল ও উদয় বন্দ্যোপাধ্যায়ের সুরে বাংলাদেশের খ্যাতিমান কণ্ঠশিল্পীদের বাংলা ফোক ফিউশন গানের অ্যালবাম ‘সাধের নাগর’ ও লেজার ভিশন নিবদিত একটি আধুনিক বাংলা গানের অ্যালবাম ‘সাতটি তারার দীপ’র আনুষ্ঠানিক প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

অ্যালবামগুলোর প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও অভিনেতা এবং জীবন্ত কিংবদন্তি সৈয়দ হাসান ইমাম।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল জয় বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট কানাডা শাখার উদ্যেগে মন্ট্রিলে বসবাসরত সামাজিক ও নিজ নিজ পেশায় গৌরবময় ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্টজনকে সম্মাননা প্রদানের অনুষ্ঠান।
মন্ট্রিলে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজাটের সম্মাননা প্রদান


জয় বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট কানাডা শাখার সভাপতি মাশরেকুল আলম খান ও সাধারণ সম্পাদক কবি সহিদ রাহমানের তত্ত্বাবধানে সম্মাননা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মল্লিকা পাল, সহযোগিতায় ছিল সিনথিয়া দাস ও রাসপিয়া রাহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাট্যকার ও মুক্তিযোদ্ধা সৈয়দ হাসান ইমাম।

২০১৫-২০১৬ সালের জয়বাংলা সাংস্কৃতিক সম্মাননায় ভূষিত হয়েছেন সঙ্গীতে শফিউল ইসলাম (আজীবন), তৃপ্তি দাস (আজীবন), শান্তনু দে (মরনোত্তর), সরোয়ারুল হক (যন্ত্র শিল্পী), শংকর রায় চৌধুরী (শব্দ ব্যবস্থাপনায়)। সাংবাদিকতায় হিমাংশু শেখর ধর ঝর্না বাবু (মরনোত্তর), দিলীপ চৌধুরী (টিভি সাংবাদিকতায়), সদেরা সুজন (ফ্রিল্যান্স সাংবাদিকতা), শরীফ ইকবাল চৌধুরী (প্রিন্ট ও টিভি) খ. ম. তানভীর ইউসূফ রনী (প্রিন্ট ও টিভি) মাহমুদুল হাসান রুবেল (প্রিন্ট মিডিয়া) বিদ্যুৎ ভৌমিক (লেখক)। চারুকলায় রাকীব হাসান ও আরিফুর রহমান। নাটক বিভাগে শর্বরী চৌধুরী (মঞ্চ ও টেলিভিশন) এবং সমাজ সেবায় জয়দত্ত বড়ুয়া।
মন্ট্রিলে জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজাটের সম্মাননা প্রদান


ফুল, সম্মাননাপত্র, উত্তরীয় পরিয়ে এবং ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি সৈয়দ হাসান ইমাম। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন সঙ্গীত শিল্পী তপন চৌধুরী, মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম, রাজনৈতিক ব্যক্তিত্ব দিদার মাহমুদ ভূঁইয়া, মুন্সী বশীর, ব্যবসায়ী আব্দুল কাদের চৌধুরী, রশীদ খান, মিন্টু হাওলাদার প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে তনুশ্রী এবং বর্শা সঙ্গীত পরিবেশন করেন অনুজা দত্ত, মনিকা মুনা, কল্যাণী দাস, রুবী তালুকদার এবং শিশু শিল্পী শিশলিয়া দাস।

বিবার্তা/সদেরা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com