সংগীত গবেষণায় মগ্ন লীনা তাপসী

সংগীত গবেষণায় মগ্ন লীনা তাপসী
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৬, ১৮:৩০:৪৩
সংগীত গবেষণায় মগ্ন লীনা তাপসী
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ড. লীনা তাপসী খান বর্তমানে সংগীত গবেষণায় মগ্ন রয়েছেন। বিশেষ করে তিনি এখন নজরুল ও উচ্চাঙ্গ সংগীতের ‘রূপ-রাগ’নিয়ে নিয়মিত চর্চা করছেন। 
 
গত অমর একুশে গ্রন্থমেলায় তিনি উচ্চাঙ্গ সংগীত বিষয়ক একটি গ্রন্থ প্রকাশ করেছিলেন। গ্রন্থটি সংগীত সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের বেশ প্রশংসা কুড়িয়েছে। সেই ধারাবাহিকতায় তিনি সামনেও খণ্ড আকারে এ রকম আরো কয়েকটি গ্রন্থ প্রকাশ করবেন বলে জানিয়েছেন। 
 
এ প্রসঙ্গে লীনা তাপসী বলেন, ‘যারা নিয়মিত উচ্চাঙ্গ ও নজরুল সংগীত চর্চা করে তাদের জন্য আমার এই প্রয়াস। তাদের জন্যই উচ্চাঙ্গ সংগীত বিষয়ক কয়েকটি খণ্ড ধারাবাহিকভাবে প্রকাশের উদ্যোগ নিয়েছি। কারণ লক্ষ্য করে দেখলাম, এ ধরনের গ্রন্থ বাজারে খুব একটা পাওয়া যায় না। এই চিন্তা থেকে গবেষণাধর্মী উচ্চাঙ্গ সংগীতের খণ্ড প্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। আশাকরছি, এই খণ্ডগুলো উচ্চাঙ্গসংগীত ও নজরুল সংগীত প্রেমীদের শুদ্ধতর সংগীত বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে।
 
গত অমর একুশে গ্রন্থমেলায় উচ্চাঙ্গ সংগীতের ১১০টি রাগ নিযে ‘রূপ-রাগ’শিরোনামে গ্রন্থ প্রকাশ করেছিলেন। এছাড়া লীনা তাপসী নজরুলইন্সটিটিউটের উদ্যোগে একটি নজরুল সংগীতের সংকলনে দুটি গানে কণ্ঠ দিয়েছেন। এই সংকলনটি কিছুদিনের মধ্যেই প্রকাশিত হবে বলে তিনি জানান। 
 
এ অ্যালবামে তার গাওয়া দুটি নজরুল সংগীতের শিরোনাম হচ্ছে- ‘ফিরে নাহি এলে প্রিয়/ফিরে এলো বরষা’ও রিনিঝিনি’। এগুলোর সংগীতায়োজন করছেন সুজেয় শ্যাম। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ড.রফিকুল ইসলামের তত্ত্বাবধানে ‘নজরুলের গানে রাগের ব্যবহার’বিষয়ে ডক্টরেট ডিগ্রি ও একই প্রতিষ্ঠানে সংগীত বিভাগে শিক্ষকতা করছেন।
 
বিবার্তা/অভি/মৌসুমী
 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com