৩৭ তম বিসিএস পরীক্ষা শুরু

৩৭ তম বিসিএস পরীক্ষা শুরু
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ১০:৩৩:০৫
৩৭ তম বিসিএস পরীক্ষা শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টায় ঢাকাসহ দেশের সাতটি শিক্ষা বোর্ডের ১৯০টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এ পরীক্ষা। চলবে সকাল সাড়ে ১১টা পর্যন্ত।
 
সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে, এবার ১ হাজার ২২৬টি পদের বিপরীতে ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ চাকরিপ্রার্থী অংশ নিচ্ছেন।  প্রতি পদের বিপরীতে প্রায় ১৯৯ জন পরীক্ষার্থী প্রতিযোগিতা করছেন।
 
শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর আগারগাঁও সরকারি কর্মকমিশন সচিবালয়ে লটারির মাধ্যমে বিসিএসের প্রশ্নপত্র ঠিক করা হয়। এ বছর চিত্রা সেটের প্রশ্নপত্র দিয়ে বিসিএস পরীক্ষা হচ্ছে। 
 
লটারির আগে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক দেশের ছয়টি বিভাগের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের সঙ্গে ভিডিও সম্মেলন করেন। লটারিতে প্রশ্ন নির্ধারণের পর সম্মেলনের মাধ্যমে জানিয়ে দেয়া হয়।
 
পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘আমরা চাই বিসিএস পরীক্ষা স্বচ্ছভাবে হোক। এ কারণেই আমাদের সব আয়োজন। এবার ঢাকায় দুজন ও চট্টগ্রামে একজন জেলখানায় বসে পরীক্ষা দিচ্ছেন। প্রত্যেক কেন্দ্রে একজন করে নির্বাহী হাকিম আছেন। পুরো দুই ঘণ্টা তারা কেন্দ্রে পর্যবেক্ষণ করবেন।’
 
ঢাকার ১২৩টি কেন্দ্রসহ ছয় বিভাগের ১৯০টি কেন্দ্রে এই পরীক্ষা হচ্ছে। পরীক্ষার কক্ষে কোনো রকম বইপত্র, মোবাইল, ক্যালকুলেটর, ইলেকট্রনিকস ডিভাইস, হাত ঘড়ি, পকেট ঘড়িও সঙ্গে আনা নিষেধ।
 
প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে এক হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে গত ২৯ ফেব্রুয়ারি ৩৭ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে অংশ নিতে গত ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত প্রার্থীরা আবেদন করেছেন।
 
বিবার্তা/প্লাবন/সফিকুল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com