দুর্যোগকালে সন্ধান ও উদ্ধার বিষয়ে রাবিতে প্রশিক্ষণ

দুর্যোগকালে সন্ধান ও উদ্ধার বিষয়ে রাবিতে প্রশিক্ষণ
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৬, ১৬:০৩:১১
দুর্যোগকালে সন্ধান ও উদ্ধার বিষয়ে রাবিতে প্রশিক্ষণ
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পাঁচ দিনব্যাপী দুর্যোগকালে জরুরি পরিস্থিতিতে সন্ধান ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। এই প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ৩২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।
 
রবিবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রো-ভিস প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান। সেখানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা প্রফেসর মো. মিজানুর রহমান-২ উপস্থিত ছিলেন।
 
উদ্বোধন অনুষ্ঠানে প্রো-ভিসি তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ভৌগলিক কারণে বাংলাদেশ অন্যতম প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। এছাড়াও বিভিন্ন কারণে এদেশে নানা দৈব-দুর্বিপাকে বিপর্যয় ঘটে। শুধুমাত্র দুর্যোগকালীন সন্ধান ও উদ্ধার বিষয়ে স্বেচ্ছাসেবক তথা জনগণের যথাযথ প্রশিক্ষণ না থাকায় সময়মত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা যায় না। ফলে ক্ষয়-ক্ষতির পরিমাণ বহুগুণ বেড়ে যায়। এমন বাস্তবতায় এই প্রশিক্ষণ দুর্যোগকালে ক্ষয়-ক্ষতি রোধে কার্যকর ভূমিকা রাখবে। 
 
প্রশিক্ষণে ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রসের একজন অস্ট্রেলিয় প্রশিক্ষকসহ ছয়জন প্রশিক্ষণ দিচ্ছেন। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-পরিচালক মো. জিয়াউল আহসান ও প্রশিক্ষণ বিভাগের সহকারী পরিচালক সাবিনা ইয়াসমিন প্রশিক্ষণ কর্মসূচি সমন্বয় করছেন। 
 
বিবার্তা/নাঈম/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com