সাড়ে ৪ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা স্টারের বিরুদ্ধে

সাড়ে ৪ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা স্টারের বিরুদ্ধে
প্রকাশ : ০৪ আগস্ট ২০১৬, ২২:০০:৩৯
সাড়ে ৪ কোটি টাকা ভ্যাট ফাঁকির মামলা স্টারের বিরুদ্ধে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
রাজধানীর নামি খাবারের দোকান স্টার কাবাব, রেস্তোরাঁ, হোটেল ও বেকারির বিরুদ্ধে চার কোটি ৬৩ লাখ টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা হয়েছে।
 
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) স্টারের ১১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট এলাকার ভ্যাট কমিশনারেটের কার্যালয়ে  বৃহস্পতিবার মামলাগুলো করেছে।
 
এনবিআরের মূল্য সংযোজন কর বিভাগের নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বেলাল হোসাইন চৌধুরী বলেন, একই মালিকের এই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অনেক অভিযোগ পাওয়ার পর গত ১৮ এপ্রিল একযোগে এই অভিযান পরিচালনা করা হয়।
 
অভিযানে পাওয়া তথ্য-প্রমাণ নিরীক্ষা করে এ সব প্রতিষ্ঠান ভ্যাট ফাঁকি দিয়েছে বলে প্রমাণ পেয়েছি। তার ভিত্তিতে যে যে এলাকায় এই রেস্টুরেন্ট-হোটেল-বেকারি অবস্থিত, সেই সব এলাকার স্ব স্ব ভ্যাট কমিশনারেট কার্যালয়ে এসব মামলা দায়ের করা হয়েছে।
 
এনবিআরের এই কর্মকর্তা বলেন, কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ এলে ভ্যাট কমিশনারেটের কার্যালয়ে মামলা দায়ের করা হয়। ব্যক্তির ক্ষেত্রে থানায় মামলা হয়।
 
ধানমন্ডির ২ নম্বর রোডের স্টার হোটেল অ্যান্ড কাবাব, কারওয়ান বাজারের হোটেল সুপার স্টার, সাত মসজিদ রোডের স্টার কাবাব, জয়কালী মন্দিরের হোটেল সুপার স্টার, ঠাটারি বাজারের বিসিসি রোডের হোটেল স্টার, বনানীর স্টার কাবাব অ্যান্ড রেস্টুরেন্ট, এলিফ্যান্ট রোডের স্টার হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, ঠাটারি বাজারের বিসিসি রোডের হোটেল টাইম স্টার (আবাসিক), কাওরান বাজারের হোটেল সুপার স্টার (আবাসিক), কাজী আলাউদ্দিন রোডের ওয়ান স্টার হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট, ড. কুদরত-ই খুদা রোডের স্টার বেকারির বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা হয়েছে।
 
এনবিআরের রাজস্ব কর্মকর্তা শেখ আসলামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্টার হোটেল এন্ড রেস্টুরেন্ট শীতাতপ নিয়ন্ত্রিত হোটেল এবং রেস্টুরেন্ট হওয়া সত্ত্বেও দাখিলপত্রে শীতাতপ নিয়ন্ত্রিত ও শীতাতপ নিয়ন্ত্রিত নয়-দুই ভাবেই ভ্যাট পরিশোধ করে, যা ভ্যাট আইন অনুসারে সিদ্ধ নয়।
 
স্টার হোটেল এন্ড রেস্টুরেন্টের বিভিন্ন ইউনিটে সরেজমিনে গিয়ে দেখা যায় প্রতিষ্ঠানটি কাঁচা চালান ইস্যু করে, ইসিআর থাকা সত্বেও সেবা সরবরাহের সকল ক্ষেত্রে ইসিআর চালান দেয় না। বড় ধরনের পার্সেলের ক্ষেত্রে সাদা নিজস্ব চালান ব্যবহার করে, নিজস্ব প্যাডে ও সাদা কাগজে হাতে লেখা বিল প্রদান করে এবং মূল্য তালিকায় ভ্যাট অন্তর্ভুক্ত বা বহির্ভূত উল্লেখ না করে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দিয়ে আসছে।
 
অভিযানে জব্দ দলিলাদি পরীক্ষা-নিরীক্ষা করে স্টারের সর্বমোট সুদসহ ৪ কোটি ৬৩ লাখ টাকার রাজস্ব ফাঁকি উদঘাটন করে প্রতিবেদনসহ মামলা দায়ের হয়েছে জানায় এনবিআর।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ভ্যাট গোয়েন্দার অভিযানের ফলে গত তিন মাসে স্টার কাবাব ও রেস্টুরেন্টের রাজস্ব প্রায় দ্বিগুণ হয়েছে। প্রতিষ্ঠানটি সঠিক রাজস্ব দিলে তার আরও কয়েকগুণ বাড়বে।
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com