রাবিতে ভর্তির আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর

রাবিতে ভর্তির আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৬, ১৩:৪৩:১৫
রাবিতে ভর্তির আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের ভর্তির আবেদন ১৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হবে। আবেদনের কার্যক্রম চলবে ২ অক্টোবর রাত ১২টা পযন্ত। ভর্তি পরীক্ষা চলবে ২৩ থেকে ২৬ অক্টোবর পর্যঅন্ত। তবে এবারের ভর্তি পরীক্ষায় ভর্তি আবেদন যোগ্যতা কমানো হয়েছে।
 
ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপকমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান অ্যাকাডেমিক শাখার উপরেজিস্ট্রারার এএইচএম আসলাম হোসেন। এসময় বৈঠকে বিভিন্ন বিভাগের আবেদন ফি নির্ধারণ করা হয়।
 
আবেদনের যোগ্যতা কমানোর বিষয়ে ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘এর আগের বছর যে যোগ্যতা বাড়ানো হয়েছিল সেটা কমানো হয়েছে। কারণ এ বছর দ্বিতীয়বার ভর্তির সুযোগ না থাকায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়ানোর মাধ্যমে প্রতিযোগিতা বৃদ্ধি করার জন্য এটা করা হয়েছে।’
 
বিভিন্ন অনুষদের আবেদনের যোগ্যতা 
 
১. মানবিক শাখা থেকে উত্তীর্ণ এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় নূন্যতম (৪র্থ বিষয়সহ) জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। যা আগে ছিলো ৭.৫০।
 
২. বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় নূন্যতম (৪র্থ বিষয়সহ) জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে। যা আগে ছিলো ৮.০০।
 
৩. বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় নূন্যতম (৪র্থ বিষয়সহ) জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে। যা আগে ছিল ৮.৫০।
 
৪. জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড এবং তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড পেতে হবে। ‘ও’ লেভেল ও ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।
 
ভর্তিচ্ছুদের সুবিধার জন্য বিভিন্ন ইউনিট আবেদন ফি নিম্নরূপ:
 
১. ‘এ’ ইউনিট- কলা অনুষদ: (দর্শন, ইতিহাস, ইংরেজি, বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ভাষা, আরবি, চারুকলা, ইসলামিক স্টাডিজ, নাট্যকলা, সঙ্গীত)। আবেদন ফি: ৭৭০ টাকা।
 
২. ‘ই’ ইউনিট- আইন অনুষদ (আইন, আইন ও ভূমি প্রশাসন)।আবেদন ফি: ৩৩০ টাকা।
 
৩. ‘সি’ ইউনিট- বিজ্ঞান অনুষদ (গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, পরিসংখ্যান, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, ফার্মেসি, ফলিত গণিত, পপুলেশন সায়েন্স এন্ড হিউমান রিসোর্স ডেভেলমেন্ট, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান)। আবেদন ফি: ৭১৫ টাকা।
 
৪. ‘ডি’ ইউনিট- ব্যবসায় শিক্ষা অনুষদ (হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা, ম্যানেজমেন্ট স্টাডিজ, মার্কেটিং, ফাইন্যান্স, ব্যাংকিং ও ইনস্যুরেন্স, ইন্সনিটটিউট অব বিজনেস অ্যাডমিনেস্ট্রেশন) আবেদন ফি: ৫৫০/- টাকা।
 
৫. ‘ই’ ইউনিট- সামাজিক বিজ্ঞান অনুষদ (অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট, লোকপ্রশাসন, নৃবিজ্ঞান, ফোকলোর, আন্তর্জাতিক সম্পর্ক, শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট)। আবেদন ফি-৮২৫টাকা।
 
 ৬. ‘এফ’ ইউনিট- জীব ও ভূবিজ্ঞান অনুষদ (ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, ভূতত্ত্ব ও খনিবিদ্যা, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, চিকিৎসা মনোবিজ্ঞান)। আবেদন ফি- ৬০৫ টাকা।
 
৭. ‘জি’ ইউনিট- কৃষি অনুষদ (এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচার এক্সটেনশন, ফিশারিজ, এনিমেল হাজবেন্ড্রি অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স, ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি)। আবেদন ফি: ৪৪০/- টাকা।
 
৮. ‘এইচ’ ইউনিট- প্রকৌশল অনুষদ (ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেট্রনিক ইঞ্জিনিয়ারিং) আবেদন ফি-৫৫০ টাকা।
 
৯. ‘আই’ ইউনিট- চারুকলা অনুষদ (চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র, মৃৎশিল্প ও ভাস্কর্য, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস)। আবেদন ফি-৩৯০ টাকা।
 
আবেদনসহ ভর্তির প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd প্রকাশ করা হবে।
 
বিবার্তা/নাঈম/জেমি/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com