জবিতে ভর্তি পরীক্ষা শুরু ২৩ সেপ্টেম্বর

জবিতে ভর্তি পরীক্ষা শুরু ২৩ সেপ্টেম্বর
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৪৯:৩৩
জবিতে ভর্তি পরীক্ষা শুরু ২৩ সেপ্টেম্বর
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ২৩ সেপ্টেম্বর (শুক্রবার) একযোগে পনেরটি পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ওইদিন বিকেল ৩ থেকে ৪টা পর্যন্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
 
এবার ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত এবং আইইআর) ৬৭০টি আসনের (মানবিক-৪১৪, বিজ্ঞান- ১৫১, বাণিজ্য ও অন্যান্য-১০৫) বিপরীতে ৩৬,২২৫ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৫৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে।
 
আসন বিন্যাস: ‘বি’ ইউনিটের ২০০০০১ থেকে ২০৮৮৭০ পর্যন্ত  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ২০৮৮৭১ থেকে ২০৯৯৭০ পর্যন্ত ঢাকা গভঃ মুসলিম হাই স্কুলে (ভিক্টোরিয়া পার্ক সংলগ্ন, ঢাকা), ২০৯৯৭১ থেকে ২১১০৭০ পর্যন্ত বাংলাবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার, ঢাকা), ২১১০৭১ থেকে ২১২২৭০ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা), ২১২২৭১ থেকে ২১৫৫৭০ পর্যন্ত ঢাকা মহানগর মহিলা কলেজে (ল²ীবাজার), ২১৫৫৭১ থেকে ২১৭৩৭০ পর্যন্ত কে.এল.জুবিলী স্কুল এন্ড কলেজে (৩৯, নর্থ ব্লক হল রোড, ঢাকা), ২১৭৩৭১ থেকে ২১৮১৭০ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল গালর্স হাই স্কুলে লক্ষ্মীবাজার, ঢাকা), ২১৮১৭১ থেকে ২১৯২২৬ পর্যন্ত এবং ২৫০০০১ থেকে ২৫০৯২৮ পর্যন্ত ঢাকা সেন্টাল উইমেন্স কলেজে (টিকাটুলী, ঢাকা), ২৫০৯২৯ থেকে ২৫৩৫২৮ পর্যন্ত শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজে (চানখাঁরপুল, ঢাকা), ২৫৩৫২৯ থেকে ২৫৬৯২৮ পর্যন্ত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে (কাকরাইল, ঢাকা), ২৫৬৯২৯ থেকে ২৫৮৫০২ পর্যন্ত এবং ২৮০০০১ থেকে ২৮১৮২৫ পর্যন্ত বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে (বকশীবাজার, ঢাকা), ২৮১৮২৬ থেকে ২৮৩৫২৫ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস), ২৮৩৫২৬ থেকে ২৮৫০২৫ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ২৮৫০২৬ থেকে ২৮৬৮২৫ পর্যন্ত হোম ইকোনোমিক্স কলেজে (নীলক্ষেত, ঢাকা) এবং ২৮৬৮২৬ থেকে ২৮৮৪৯৭ পর্যন্ত গভঃ ল্যাবরেটরি হাই স্কুলে (ধানমন্ডি, মিরপুর রোড, ঢাকা) রোলধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
২৪ সেপ্টেম্বর ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ইউনিটে ১২০টি আসনের (সংগীত বিভাগ-৪০ ,চারুকলা বিভাগ-৪০ এবং নাট্যকলা বিভাগ-৪০) বিপরীতে ২০২৭ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ১৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে। 
 
আসন বিন্যাস: ৫০০০০১ থেকে ৫০১০৭১ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদালয়ের কলা ভবনে এবং ৫০১০৭২ থেকে ৫০২০২৭ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষা ভাষা শহীদ রফিক ভবনে অনুষ্ঠিত হবে।
 
কোনো পরীক্ষার্থী পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস (যেমন-ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ইত্যাদি) সঙ্গে আনতে পারবে না। পরীক্ষার্থীদের হাফ হাতার জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ অসাদুপায় অবলম্বন করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারীর ব্যবস্থা থাকবে। এক কেন্দ্রের পরীক্ষার্থী অন্য কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না, দিলে তার উত্তরপত্র বাতিল করা হবে।
 
বিবার্তা/আদনান/রয়েল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com