ঘরেই তৈরি করুন তন্দুরি রুটি

ঘরেই তৈরি করুন তন্দুরি রুটি
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ০৬:০৭:২৩
ঘরেই তৈরি করুন তন্দুরি রুটি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+
মাংসের সাথে রুটি পরোটা খুবই জনপ্রিয় খাবার। বিশেষ করে ঝাল ঝাল খাসির মাংসের সাথে গরম গরম রুটি খাওয়ার মজাই আলাদা। আর এই খাবারের আড্ডা আরো ভালো লাগে যদি রুটিটা হয় তন্দুরি। আজ চলুন সেই তন্দুরি রুটি তৈরি করার রেসিপিটি শিখে নেয়া যাক-
 
উপকরণ
আটা ২ কাপ,
ময়দা ১ কাপ,
দই ২ টেবিল চামচ, 
লবণ আধা চা চামচ, 
বেকিং সোডা ১/৪ চা চামচ, 
চিনি আধা চা চামচ,
তেল ২-৩ টেবিল চামচ,
পানি পরিমাণ মতো।
 
প্রস্তুত প্রণালী
বড় একটি বোলে ময়দা, আটা, বেকিং সোডা, চিনি, লবণ একসাথে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মাঝে একটি গোল গর্ত করে নিয়ে এতে দই ও তেল দিয়ে নিন এবং অল্প করে মাখিয়ে নিন।
 
এবারে অল্প করে পানি ঢেলে হাতে মেখে রুটি বানানোর মতো নরম ডো তৈরি করে নিন। ভালো করে ডো তৈরি করা হয়ে গেলে ২০-৩০ ঢেকে রেখে দিন।
 
২০-৩০ মিনিট পর আটার ডো থেকে মাঝারী আকারের বল তৈরি করে নিন এবং হাতে সাহায্যে অল্প করে ঘুরিয়ে চ্যাপ্টা করে নিন। এরপর বেলে নিন রুটি। খুব বেশী পাতলা করবেন না বা মোটাও রাখবেন না।
 
এই কাজ করতে করেতেই ওভেন ২০০ ডিগ্রী সেন্টিগ্রেডে প্রি হিট করে নিন। এরপর হাতে সামান্য পানি দিয়ে নিয়ে রুটি তুলে একটি বেকিং ট্রে তে সাজিয়ে নিন রুটি এবং ওভেনে দিয়ে ২/১ মিনিট বেক করে নিন।
 
রুটি ফুলে উপরে লালচে হয়ে এলে নামিয়ে উলটে দিয়ে আরো ১ মিনিট বেক করে নিন রুটি। ব্যস, তৈরি হুয়ে গেলো মাংসের সাথে সুস্বাদু ও মানানসই ‘তন্দুরি রুটি’।
 
বিবার্তা/ইফতি/ইডি  
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com