দীর্ঘ সময় গোলাপ সতেজ রাখার ৬ উপায়

দীর্ঘ সময় গোলাপ সতেজ রাখার ৬ উপায়
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৬, ১১:২৯:৫৪
দীর্ঘ সময় গোলাপ সতেজ রাখার ৬ উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
প্রিয় মানুষটি আপনার জন্মদিনে খুব শখ করে একটি গোলাপ ফুলের তোড়া উপহার দিয়েছে। বাড়িতে ফিরেই তড়িঘড়ি করে ফুলগুলোকে পানিতে রেখে দিয়েছেন। গোলাপ ফুলের সুবাসিত পরিবেশে খুব ভালো একটা ঘুমও দিয়েছেন রাতে। কিন্তু সকালে উঠেই আপনার চোখ ছানাবড়া। একি! সাধের গোলাপ সবই দেখি মরে গেছে!
 
গোলাপ ফুল খুব সহজেই মরে যায়। বিশেষ করে অন্য রঙের গোলাপ গুলো যেনো একটু বেশিই তাড়াতাড়ি দুর্বল হয়ে যায়। ফুলদানিতে রেখেও বাঁচানো যায় না এই ফুলের রানীকে। কিন্তু আপনি কি জানেন, খুব সহজেই আপনার প্রিয় গোলাপ ফুলগুলোকে সতেজ রাখতে পারবেন বেশ কয়েকটা দিন? তাহলে জেনে নিন কিভাবে দীর্ঘ সময় সতেজ রাখবেন গোলাপ ফুল।
 
পরিষ্কার পানি: গোলাপ ফুলের জন্য সবচেয়ে ভালো খাবার হচ্ছে পরিষ্কার পানি। প্রতিদিন সম্ভব হলে দুই বার করে ফুলদানীর পানি বদলে দিন। সম্ভব না হলে অন্তত একবার ককরে হলেও বদলে দিন। একই পানি বেশি সময় ধরে রাখলে ব্যাকটেরিয়া জন্মায় এবং দ্রুত ফুল মরে যায়।
দীর্ঘ সময় গোলাপ সতেজ রাখার ৬ উপায়
অ্যাসপিরিন: অ্যাসপিরিন গোলাপ ফুলের জন্য এসিড নিউট্রিলাইজার হিসেবে কাজ করে এবং ফুলকে সহজে পানি শোষণ করতে সহায়তা করে। গোলাপ ফুল যেই পানিতে রাখবেন তাতে একটি অ্যাসপিরিন ট্যাবলেট ভালো করে গুলিয়ে মিশিয়ে নিন। এবার গোলাপ ফুলগুলোকে রাখুন। প্রতিদিন পানি বদলানোর পরে একটি করে ট্যাবলেট দিয়ে মিশিয়ে দিন। এভাবে প্রায় ৫ দিন পর্যন্ত ফুল সতেজ থাকবে।
 
ব্লিচিং পাউডার: ব্লিচিং পাউডার ফুলের পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না। ফলে ফুল বেশিদিন সতেজ থাকে। ফুলদানির পানিতে ১/৪ চা চামচ ব্লিচিং পাউডার ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন পানি বদলানোর পর একই পরিমাণে ব্লিচিং পাউডার মিশান। গোলাপ ফুল দীর্ঘ সময় সতেজ থাকবে।
 
চিনি: চিনি গোলাপ ফুলের জন্য সার হিসেবে কাজ করে। তবে বেশি সময় ধরে পানি না বদলালে পানিতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। তাই চিনি মেশালে প্রতিদিন মনে করে পানি বদলে দিন। ফুলদানির পানির সাথে ১/৪ চা চামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। এবার এই পানিতে ফুল রেখে দিন। চিনি মেশানো পানিতে গোলাপের কলি খুব সুন্দরভাবে ফোটে। এভাবে যত্ন নিলে প্রায় ৫/৬ দিন ভালো থাকে গোলাপ।
 
ভিনেগার: ফুলদানির পানিতে ভিনেগার মিশিয়ে দিলে ফুল নষ্টকারী ব্যাকটেরিয়াগুলো মরে যায় ফলে ফুল দীর্ঘদিন সতেজ থাকে। ফুলদানির পানিতে ১/৪ চা চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। প্রতিদিন পানি পরিবর্তন করার সময় একই পরিমাণের ভিনেগার মিশিয়ে রাখুন। এভাবে রাখলে ফুল প্রায় এক সপ্তাহ ভালো থাকে। ভিনেগার ফুলের রংয়ের কোনো ক্ষতি করে না।
 
সেভেন আপ: আশ্চর্য হলেও সত্যি যে পানির বদলে এক গ্লাস সেভেন আপে গোলাপ ফুল রাখলে এবং প্রতিদিন পুরনোটা পরিবর্তন করে নতুন সেভেন আপে ফুল রাখলে প্রায় ১০/১২ দিন ফুল ভালো থাকে।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com