‘সাইনবোর্ড ফি’ প্রত্যাহারের দাবি ব্যবসায়ীদের

‘সাইনবোর্ড ফি’ প্রত্যাহারের দাবি ব্যবসায়ীদের
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৩৯:৫৯
‘সাইনবোর্ড ফি’ প্রত্যাহারের দাবি ব্যবসায়ীদের
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+
রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্ধারিত ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডের ফি প্রত্যাহারের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। পাশাপাশি রাসিকের হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির ‘অস্বচ্ছতা’ দূর করতে কমিটি গঠন করে গণশুনানিসহ আরও কিছু দাবি জানিয়েছেন তারা।
 
সোমবার দুপুরে রাজশাহী সাধারণ গ্রন্থাগারে সংবাদ সম্মেলন করে তারা এসব দাবি জানান।
 
সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন রাজশাহী নাগরিক সমন্বয় কমিটি ও রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের আহ্বায়ক মো. শামসুদ্দিন। লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠন দুটির সাধারণ সম্পাদক সেকেন্দার আলী।
 
এতে তিনি বলেন, একটি প্রজ্ঞাপন জারি করে রাসিক ব্যবসায়ীদের দোকানের সামনে থাকা প্রতি বর্গফুট সাইনবোর্ডের জন্য ৮০ টাকা কর ধার্য করেছে। কিন্তু এই কর ‘অযৌক্তিক’। কারণ ব্যবসায়ীরা ট্রেড লাইসেন্স ফি দিয়ে ব্যবসা করেন। সাইনবোর্ড সেই ব্যবসা প্রতিষ্ঠানেরই একটা অংশ। এর জন্য আলাদা কর ধার্য করা অযৌক্তিক। কারণ এটি কোনো পণ্য বা সেবা নয়। তাই এই কর প্রত্যাহারের দাবি জানান তারা।
 
সংবাদ সম্মেলনে বলা হয়, রাসিকের হোল্ডিং ট্যাক্স নির্ধারণের পদ্ধতিও নাগরিকদের কাছে স্বচ্ছ নয়। অস্বাভাবিকহারে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করা হচ্ছে। তাই এই ‘অস্বচ্ছতা’ দূর করতে নগরীর সর্বস্তরের নাগরিকদের নিয়ে একটি কমিটি গঠন করে ৩০টি ওয়ার্ডে গণশুনানির দাবি জানান ব্যবসায়ীরা।
 
এছাড়া ট্রেড লাইসেন্স ও প্রিমিসেস লাইসেন্স ফি কমানো, নগরীর সোনাদিঘী ও ভূবনমোহন পার্ক দখল মুক্ত করে সংস্কার ও সংরক্ষণ, প্রয়োজনীয় সংখ্যক স্টার হাউজ নির্মাণ, নির্মাণাধীন মার্কেট গুলোর নির্মাণ কাজ শেষ করে ব্যবসায়ীদেরকে বুঝিয়ে দেয়া, নগরীর বড়কুটির ময়লার ভাগাড় স্থানান্তর, বেওয়ারিশ কুকুর ও মশা নিধন, নগরীতে গরু-ছাগল অবাধে ঘুরে বেড়ানো বন্ধ এবং পানি ও গ্যাস সংযোগ স্থাপনের ক্ষতিগ্রস্থ সড়কগুলো দ্রুত মেরামতের দাবি জানান তারা। এসব দাবি পূরণ না হলে ঈদের পর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি দেন তারা।
 
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি, সাংবাদিক মুস্তাফিজুল আলম,  রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির পরিচালক ড. ফয়সাল কবির চৌধুরী, শেখ রেজাউর রহমান দুলাল, রেস্তোরা মালিক সমিতির সভাপতি রিয়াজ আহমেদ খান, বাংলাদেশ ক্লিনিক ডায়গনষ্টিক ওনার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মখলেসুর রহমান, রাজশাহী পরিবেশক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম টুকু, রাজশাহী সিটি করপোরেশন গোস্ত ব্যবসায়ী সমিতির সভাপতি আতাহার আলী প্রমুখ।
 
বিবার্তা/রিমন/রয়েল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com