নতুন চার চলচ্চিত্রে ইলোরা গহর

নতুন চার চলচ্চিত্রে ইলোরা গহর
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৬, ২২:২৩:৪৬
নতুন চার চলচ্চিত্রে ইলোরা গহর
ছবি : মোহসীন আহমেদ কাওছার
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+
এই মুহূর্তে অন্যরকম খোশ মেজাজে আছেন ‘সূর্য দীঘল বাড়ি’খ্যাত জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী ইলোরা গহর। ওয়াহিদ তারেক পরিচালিত ‘আলগা নোঙ্গর’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। 
 
সিনেমাটির শুটিং শেষ হয়েছে গত বছর জানুয়ারিতে। সিনেমাটির গল্প ওয়াহিদ তারেকের। চলচ্চিত্রটির কেন্দ্রীয় চার চরিত্রের একটিতে অভিনয় করেছেন ইলোরা গহর। আর এই নিয়েই তিনি আছেন ভীষণ খোশ মেজাজে। 
 
কারণ কী জানতে চাইলে ইলোরা গহর বলেন, আমার অভিনয় জীবনের শ্রেষ্ঠ সিনেমা সূর্য দীঘল বাড়ি। এতে মাইমুনা চরিত্রে অভিনয় করেছিলাম। এতে অভিনয়ের জন্য আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং বাচসাস পুরস্কার পেয়েছিলাম। সূর্য দীঘল বাড়ি নির্মাণ করেছিলেন মসিহউদ্দিন শাকের ও শেখ নিয়ামত আলী। এরপর বাংলাদেশে এই মানের সিনেমা খুব কমই তৈরী হয়েছে। কিন্তু আলগা নোঙ্গর সিনেমাটি যেন সেই মানের সিনেমা। পরিচালক ওয়াহিদ তারেকের মাঝে আমি শাকের ভাই, নিয়ামত ভাইয়ের ছায়া খুঁজে পেয়েছি। তাই সিনেমাটি নিয়ে আমি অনেক বেশি আশাবাদী। হতে পারে এই সিনেমা আমাকে সূর্য দীঘল বাড়ির পর বহুকাল দর্শকের মাঝে বাঁচিয়ে রাখবে।
 
এদিকে ইলোরা গহর এরইমধ্যে শেষ করেছেন সৈকত নাসিরের নির্দেশনায় ‘পাষাণ’ ও সোহেল আরমানের নির্দেশনায় ‘ভ্রমর’ সিনেমার কাজ। চলতি মাসের শেষ সপ্তাহে তিনি শুরু করতে যাচ্ছেন জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালো থেকো’ সিনেমার কাজ।
 
ইলোরা গহর জানান ‘পাষাণ’ সিনেমায় তিনি আইটেম কন্যার আদলের একটি চরিত্রে অভিনয় করেছেন। আরেকটি বিষয়ে ইলোরা গহর স্পষ্ট করতে চান যে মিডিয়াতে অনেকেই জানেন যে তিনি প্রয়াত অভিনেত্রী রওশন জামিলের মেয়ে। কিন্তু বিষয়টি তা নয়। তিনি মুক্তিযোদ্ধা কবি, গীতিকার নঈম গহরের কন্যা। ১৯৭৯ সালে ‘সূর্য দীঘল বাড়ি’ সিনেমাতে অভিনয়ের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। একই বছরে তিনি বাচসাস পুরস্কারও লাভ করেন। 
 
ইলোরা গহর প্রথম নাটকে অভিনয় করেন আব্দুল্লাহ আল মামুনের রচনায় ও আতিকুল হক চৌধুরীর প্রযোজনায় ‘তুমি সেই প্রজাপতি’ নাটকে। ১৯৮৯ সালে বিটিভিতে সর্বশেষ এ দু’জন মানুষের রচনায় ও প্রযোজনায় অভিনয় করেন ‘অসময়ের অতিথি’ নাটকে।
 
বিরতির পর মোস্তফা সরয়ার ফারুকীর ‘ব্যাচেলর’ ও ‘চড়–ইভাতি’ সিনেমাতে অভিনয়ের মধ্যদিয়ে বেশ আলোচনায় আসেন তিনি। দুটি সিনেমাতে তিনি শিক্ষিকা ফাহমিদার চরিত্রে অভিনয় করেন। এরপর ইলোরা শঙ্খদাশ গুপ্ত’র ‘হ্যালো অমিত’ ও ইমপ্রেস টেলিফিল্মের ‘মধুমতি’ সিনেমায় অভিনয় করেন। 
 
চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি দীপ্ত টিভি’র ধারাবাহিক ‘অপরাজিতা’ এবং সন্দীপ রায়ের নির্দেশনায় এসএটিভির ‘শুধু তোমাকে চাই’ ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। 
 
বিবার্তা/অভি/কাফী
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com