ভারতে পূজার আট কনসার্টে বন্যা

ভারতে পূজার আট কনসার্টে বন্যা
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ১১:১৮:২০
ভারতে পূজার আট কনসার্টে বন্যা
ছবি: মোহসীন আহমেদ কাওছার
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে দিল্লির আটটি কনসার্টে গান করবেন। পূজার ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত প্রতিদিন তিনি দুটি পূজামণ্ডপে গান গাইবেন। এসব পূজামণ্ডপের মধ্যে রয়েছে সয়াক পার্ক, গোরগাও, নয়দা ও পুরানো দিল্লি। 
 
এ প্রসঙ্গে রেজওয়ানা চৌধুরী বন্যা জানান, ‘অধিকাংশ সময় পূজায় ভারতের বিভিন্ন পূজামণ্ডপে কনসার্ট করার নিমন্ত্রণ পান। সেই ধারাবাহিকতায় এবারও যাচ্ছেন। আর তিনি সব সময় উপস্থিত শ্রোতাদের মনোমুগ্ধ পরিবেশনা উপহার দেয়ার প্রচেষ্টা রাখেন। এবারও তার ব্যতিক্রম হবে না। এখন এ সফরের প্রস্তুতি নিয়ে বেশ ব্যস্ত তিনি। নিয়মিতভাবে কণ্ঠচর্চা করছেন। পাশাপাশি শোগুলোর জন্য বেশ কিছু গান নির্বাচন করছেন। তবে নির্বাচিত গান ছাড়াও উপস্থিত শ্রোতাদের অনুরোধের কিছু গান করবেন। সব মিলিয়ে তিনি আশা করছেন শ্রোতাদের প্রত্যাশা পূরণে সচেষ্ট হবেন।’
 
এদিকে বন্যা এখন লোকসংগীতের একটি অ্যালবামের কাজ গুছিয়ে এনেছেন। এতে মোট আটটি গান থাকবে। ইতিমধ্যে এর পাঁচটি গানের কাজ সম্পন্ন করেছেন। গানগুলোতে মা-মাটি ও মানুষের কথা উঠে এসেছে। তবে গানগুলো সম্পর্কে এখনই তিনি বিস্তারিত কিছু বলতে চাইছেন না।
ভারতে পূজার আট কনসার্টে বন্যা
 
এ প্রসঙ্গে বন্যা বলেন, ‘লোক গানের প্রতি আমার আলাদা টান রয়েছে। সত্যি বলতে কি, মাটির গান হৃদয়কে আন্দোলিত করে আর শিকড়কে চেনার আহ্বান জানায়। তাই এ অ্যালবামের কাজ শুরুর মাধ্যমে আমার দীর্ঘদিনের পরিকল্পনা পূর্ণতা পেতে যাচ্ছে।’
 
অ্যালবামটির কাজে হাত দেয়ার পরিকল্পনা দীর্ঘদিন আগেই করেছিলেন বলে জানান বন্যা। কিন্তু সম্প্রতি ‘বাংলার গান’ শীর্ষক সংগীত প্রতিযোগিতার বিচারক হওয়ার পর এই অ্যালবামের জন্য আরও বেশি আগ্রহী হয়ে উঠেন। 
 
তিনি বলেন, এটাও সত্য যে, এবারের ‘বাংলার গান’ প্রতিযোগীদের গান শুনে মাটির গানের প্রতি টান আরও বেড়ে গেছে। এ জন্য অনেক দিনের ভাবনাকে বাস্তবে রূপ দিতে যাচ্ছেন। চেষ্টা চালাচ্ছেন শ্রোতাদের জন্য ভালো কিছু গান তৈরি করার।’
 
এছাড়া দিজেন্দ্রলাল রায়ের গান নিয়ে একটি পূর্ণাঙ্গ অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছেন তিনি। এজন্য তিনি ডিএল রায়ের শ্রোতাপ্রিয় ১০টি গান নির্বাচন করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘ধন ধান্য পুষ্প ভরা/আমাদের এই বসুন্ধরা’, ‘আবার তুই বাঁধবি বাসা’, ‘নিচু হতে শিখলি নারে’, ‘একবার গাল ভরা মা ডাকে’, ‘ওরে মন তোর বিজনে কোন উদাসে’, ‘তুমি আমার অন্তরালে প্রভৃতি। চলতি বছরের শেষের দিকে এ অ্যালবামটি প্রকাশের ইচ্ছা রয়েছে বন্যার।
 
উল্লেখ্য, গত বছরের শেষের দিকে বন্যা রবীন্দ্রনাথের বর্ষার গান নিয়ে ‘বাদল ধারার ঝর ঝরে’ শীর্ষক একটি অ্যালবাম প্রকাশ করেছেন। এর সংগীতায়োজন করেছেন কলকাতার প্রত্যুষ বন্দ্যোপাধ্যায়। এর বেশ কিছু গান শ্রোতামহলে দারুণভাবে প্রশংসিত হয়েছে।
 
বিবার্তা/অভি/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com