লবণ আসছে, দাম কমছে

লবণ আসছে, দাম কমছে
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১২:৫০:০৫
লবণ আসছে, দাম কমছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
অবশেষে লবণ আমদানির অনুমোদন দেয়া হয়েছে। প্রাথমিকভাবে দেড় লাখ টন লবণ আমদানি করা হচ্ছে বেসরকারি খাতে। এর মধ্যে ৪৭ হাজার টন লবণ নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অবস্থান নিয়েছে। আগামী ২৯ সেপ্টেম্বর অপর একটি জাহাজ ৬৮ হাজার টন লবণ নিয়ে চট্টগ্রামে পৌঁছাবে। 
 
জানা গেছে, আগামী পহেলা অক্টোবরের মধ্যে দেড় লাখ টন লবণের পুরো চালানই দেশে পৌঁছাবে। লবণবাহী জাহাজ বন্দরের বহির্নোঙরে পৌঁছার খবরে দেশে লবণের দাম কেজি প্রতি প্রায় আট টাকা কমে গেছে। দিন কয়েকের মধ্যে সরকার আরো অন্তত এক লাখ টন লবণ আমদানির অনুমোদন দিতে যাচ্ছে। লবণের চড়া মূল্যে এবার কোরবানির চামড়া প্রক্রিয়াজাতকরণে সমস্যা হয়েছিল।
 
লবণ নিত্য প্রয়োজনীয় একটি পণ্য। কেবল খাওয়াতেই নয়, একই সাথে শিল্প কারখানাতেও বিপুল পরিমাণ লবণের চাহিদা রয়েছে। দেশে বর্তমানে বছরে গড়ে ২২ লাখ টনের মতো লবণের চাহিদা রয়েছে। এর মধ্যে উপকূলীয় এলাকায় সর্বোচ্চ ১৮ লাখ টনের মতো লবণ উৎপাদিত হয়। বাকি চার লাখ টনের মতো বিদেশ থেকে আমদানি করা হয়। প্রতিবেশী দেশ ভারত থেকে প্রতিবছরই বিপুল পরিমাণ লবণ আমদানি করতে হয়।
 
চলতি বছর দেশে লবণ উৎপাদন স্বাভাবিক থাকলেও হঠাৎ করে দাম কেজি প্রতি ১০ টাকারও বেশি বাড়িয়ে দেয়া হয়। বিশেষ করে কোরবানি ঈদের আগ দিয়ে লবণের বাজার অস্থিতিশীল হয়ে ওঠে। ৫/৬শ’ টাকার লবণ বিক্রি হয় এক হাজার টাকা দরে। পাইকারি বাজারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে খোলাবাজারেও দাম অস্বাভাবিক হারে বেড়ে যায়।
প্যাকেটজাত লবণের কেজি ৪১/৪২ টাকায় গিয়ে ঠেকে। চারদিকে হৈ চৈ শুরু হলে সরকার দেড় লাখ টন লবণ আমদানির অনুমোদন দেয়। দিন কয়েক আগে দেয়া অনুমোদনের পরিপ্রেক্ষিতে ভারত থেকে ৪৭ হাজার টন লবণ বোঝাই প্রথম জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে নোঙর করেছে। 
 
এমভি ফিলিপ ফিনিক্স নামের জাহাজটি থেকে লবণ লাইটারেজ জাহাজের মাধ্যমে খালাস করে আজকালের মধ্যে বাজারে দেয়া শুরু হবে। একই সাথে ভারত থেকে ৬৮ হাজার টন লবণ বোঝাই এমভি ডেফোডিলস পাইওনিয়র নামের অপর একটি জাহাজ ২৯ সেপ্টেম্বর বন্দরের বহির্নোঙরে পৌঁছবে। 
 
পহেলা অক্টোবরের আগেই বাকি লবণ দেশে পৌঁছবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে। এই দেড় লাখ টন লবণ ছাড়াও সরকার আরো অন্তত এক লাখ টন লবণ আমদানির অনুমোদন দিতে যাচ্ছে বলেও বিসিকের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন।
 
লবণ বোঝাই জাহাজ বন্দরের বহির্নোঙরে পৌঁছার খবরে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। একদিনেই লবণের দাম কমেছে বস্তায় দুইশ’ টাকা। প্রতি বস্তা (২৫ কেজি) লবণ একদিন আগেও এক হাজার টাকায় বিক্রি হচ্ছিল। অথচ সোমবার পাইকারি বাজারে প্রতি বস্তা লবণ আটশ’ টাকায় বিক্রি হয়েছে। খুচরা বাজারেও লবণের দাম কমতে শুরু করেছে।
 
লবণ আমদানির সিদ্ধান্ত নিতে সরকার যথেষ্ট সময়ক্ষেপণ করেছে বলে ক্ষোভ প্রকাশ করে একাধিক চামড়া ব্যবসায়ী বলেছেন, যদি এক মাস আগেও লবণ আমদানির অনুমোদন দেয়া হতো তাহলে চামড়া শিল্পের জন্য অনেক বড় উপকার হতো।
 
উল্লেখ্য, লবণের প্রান্তিক চাষিদের স্বার্থরক্ষায় সরকার শিল্প মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বিসিক, মিল মালিক সমিতি, চাষি সমিতিসহ আরো বেশ কয়েকটি সংগঠনের নেতাদের সমন্বয়ে জাতীয় লবণ কমিটি গঠন করে। এই কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে লবণ আমদানি করা হয়। দেশে লবণ আমদানির অনুমোদন যথাসময়ে দেয়া না হওয়ায় প্রান্তিক চাষিদের কোন লাভ হয়নি লবণ চাষীরা জানান। তারা বলেন, ‘আমরা লবণ আগেই ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দেই। মূল্যবৃদ্ধির ফলে লাভ যা হয়েছে তা মধ্যস্বত্বভোগীদের পকেটে গেছে।’
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com