যে খাবারগুলো বেশি খেলে বিষক্রিয়া হতে পারে!

যে খাবারগুলো বেশি খেলে বিষক্রিয়া হতে পারে!
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৬, ১১:৩৮:৫৬
যে খাবারগুলো বেশি খেলে বিষক্রিয়া হতে পারে!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
খাবার ছাড়া আমাদের জীবন ধারণ একেবারেই অসম্ভব। তবে খাবার নিয়ে রয়েছে অনেকেরই অনেক ভুল ধারণা। কেননা আমরা জানি, সুস্থ থাকতে প্রতি দিনের ডায়েটে সবুজ শাক-সব্জি, প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের খুব প্রয়োজন। কিন্তু জানেন কি এই প্রয়োজনের পরিমাণ সম্পর্কে? কম পরিমাণ খেলে যেমন অপুষ্টি হতে পারে, তেমনই যদি প্রয়োজনের তুলনায় বেশি হয়ে যায় পরিমাণ তাহলে তা শরীরে বিষক্রিয়া হতে পারে। জেনে নিন এমনই কিছু খাবার যা অতিরিক্ত খেলে শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে।
 
কলিজা: আয়রন, ভিটামিন বি১২, ভিটামিন এ, কপার থাকায় মেটে শরীরের পক্ষে খুবই উপকারী। তবে প্রতি দিন মেটে খেলে শরীরে কপারের পরিমাণ বেড়ে যেতে পারে। যার ফলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।
 
ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও মাছের তেল: সুস্থ থাকতে রোজ এক থেকে ছয় গ্রাম ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড খাওয়া প্রয়োজন। কিন্তু ১৩ থেকে ১৪ গ্রামের বেশি খেলে ভিটামিন এ টক্সিসিটি বাড়তে পারে। যার ফলে রক্তের সমস্যা দেখা দিতে পারে।
 
টুনা মাছ: এই মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও প্রোটিন প্রচুর পরিমাণে থাকে। কিন্তু টুনার মধ্যে মিথাইলমারকিউরিও থাকে। যা শরীরে নিউরোলজিক্যাল টক্সিন বাড়ায়। যা শিশুদের দৃষ্টিশক্তি, শ্রবণশক্তি নষ্ট করে।
 
দারচিনি: যে কোনও খাবারের স্বাদ বাড়াতে পারে দারচিনি। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণ কৌরামিন। যা শরীরে বেড়ে গেলে লিভারে টক্সিনের পরিমাণ বাড়িয়ে দেয়। যা থেকে ক্যানসার পর্যন্ত হতে পারে বলে জানাচ্ছেন চিকিত্সকরা।
 
জায়ফল: বিরিয়ানি, কাবাবের মতো খাবারের যেমন, তেমনই কেক পুডিংয়েরও স্বাদ বাড়ায় জায়ফল। এর মধ্যে থাকা মিরসিসটিসিন শরীরে বেড়ে গেলে হার্টের সমস্যা, বমি, মাথা ঘোরার সমস্যা হতে পারে।
 
কফি: নিয়মিত কফি খেলে এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীর ডিটক্স করতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত কফি ইনসমনিয়া, পেট ব্যথা, পেশীর সমস্যা হতে পারে।
 
সবুজ শাক-সব্জি: সুস্থ থাকতে ডায়েটে বেশি পরিমাণ ব্রকোলি, বাঁধাকপি জাতীয় সব্জি থাকা প্রয়োজন। তবে এই সব সব্জির মধ্যে থাকে থায়োসায়ানেট। যা অতিরিক্ত পরিমাণ শরীরে গেলে আয়োডিন শোষণের ক্ষমতা কমে যায় শরীরের।
 
কাঠ বাদাম: এর মধ্যে থাকা সেলেনিয়াম শরীরের জন্য প্রয়োজনীয় ট্রেস এলিমেন্ট। তবে শরীরে সেলেনিয়ামের পরিমাণ বেড়ে গেলে টক্সিক হতে পারে। যার ফলে নখ, চুল পড়ে যাওয়া, হজমের সমস্যা, স্মৃতিশক্তি কমে আসার সমস্যা হতে পারে।
 
বিবার্তা/জাকিয়া/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com