সংসদ নির্বাচনে জর্ডানি নারীদের নতুন ইতিহাস

সংসদ নির্বাচনে জর্ডানি নারীদের নতুন ইতিহাস
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৬, ১৬:০৮:০৭
সংসদ নির্বাচনে জর্ডানি নারীদের নতুন ইতিহাস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+
গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত জর্ডানের সংসদ (নিম্ন কক্ষ) নির্বাচনে নারীরা তাদের জন্য সংরক্ষিত ১৫ আসনের বাইরেও পাঁচটি আসনে জয়ী হয়ে নতুন ইতিহাস গড়েছেন। দেশটির ইতিহাসে এবারই সর্বোচ্চসংখ্যক নারী সংসদে যাচ্ছেন।
 
জর্ডান সংসদের আসনসংখ্যা ১৩০। এতে এবার ৭৪জন নতুন এমপি নির্বাচিত হয়েছেন। পুনঃনির্বাচিত হয়েছেন ৫৬ জন। পুনঃনির্বাচিতদের মধ্যে ৩৯ জন ১৭তম সংসদের এবং ১৭ জন ১৬তম সংসদেরও এমপি ছিলেন।
 
সদ্যসমাপ্ত ১৮তম সংসদ নির্বাচনে দু'জন সাবেক স্পিকার এবং চারজন সাবেক মন্ত্রীও  নির্বাচিত হয়ে এসেছেন।
 
এবারের নির্বাচনে নয়টি রাজনৈতিক দল ৩০টি আসনে জয়ী হয়। সবচেয়ে বেশি আসন পায় নিষিদ্ধঘোষিত মুসলিম ব্রাদারহুডের রাজনৈতিক শাখা ইসলামিক অ্যাকশন ফ্রন্ট (আইএএফ)।
 
এছাড়া জমজম পাঁচটি, ইসলামিক সেন্ট্রিস্ট পার্টি চারটি, দ্য ন্যাশনাল কারেন্ট পাঁচটি এবং জাস্টিস অ্যান্ড রিফর্ম পার্টি দুটি আসনে জয়ী হয়েছে। বাথ, কমিউনিস্ট, ন্যাশনাল ইউনিয়ন ও আল আওন পার্টি একটি করে আসন পেয়েছে ।
 
ইসলামিক অ্যাকশন ফ্রন্ট (আইএএফ) ১০টি আসন পেলেও তাদের নেতৃত্বাধীন জোট ন্যাশনাল কোয়ালিশন ফর রিফর্ম-এর শরিক দলগুলো আরও পাঁচটি আসন পেয়েছে।
 
নির্বাচনের ফল বিশ্লেষণে দেখা গেছে, নতুন এমপিদের ৪৪ ভাগের বয়স ৫০-এর নিচে এবং মাত্র তিন শতাংশের বয়স ৭০ বছরের বেশি। সূত্র : জর্ডান টাইমস
 
বিবার্তা/হুমায়ুন
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com