আফ্রিকায় আশঙ্কাজনক হারে কমছে হাতি

আফ্রিকায় আশঙ্কাজনক হারে কমছে হাতি
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১১:১৯:৩২
আফ্রিকায় আশঙ্কাজনক হারে কমছে হাতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাতির প্রধান বিচরণক্ষেত্র আফ্রিকা মহাদেশে আশঙ্কাজনক হারে কমছে বন্য এই প্রাণীটির সংখ্যা। গত ১০ বছরে সেখানে প্রায় এক লাখ ১১ হাজার হাতি কমেছে। নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

আফ্রিকান এলিফ্যান্ট স্ট্যাটাস রিপোর্টে এই পরিসংখ্যান প্রকাশ করে বলা হয়, এর পেছনে মূল কারণ হাতি শিকার। গত ২৫ বছরে হাতির জন্যে এখনই সবচেয়ে খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।  

হাতি বাঁচানোর আন্তর্জাতিক এক সম্মেলনে এই প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। সম্মেলনে নতুন কিছু প্রস্তাবনার কথাও উল্লেখ করা হয়েছে। হাতির মল গণনা করে আর প্রত্যক্ষদর্শীদের হিসাব বিবেচনায় নিয়ে এই পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।

গবেষকরা বলেন, হাতির বসতি ধ্বংস হয়ে যাওয়াও দীর্ঘ মেয়াদে এই প্রাণীটির জন্যে বড় ধরনের হুমকি হয়ে উঠতে পারে।

ধারণা করা হয়, আফ্রিকায় আর চার লাখের মতো হাতি রয়েছে। কিন্তু হাতির মূল্যবান দাঁতের জন্যে প্রতি বছর আফ্রিকাতে ৩০ থেকে ৪০ হাজার হাতি শিকার করা হয়। সংঘবদ্ধ অপরাধী চক্র এই হাতির দাঁতের ব্যবসা করে থাকে। এই হারে হাতি শিকার অব্যাহত থাকলে আফ্রিকায় আর কতদিন হাতি থাকবে সেটা নিয়ে সংশয় প্রকাশ করেছেন গবেষকরা।

এর আগে, চলতি বছরেরই শুরুর দিকে গ্রেট এলিফ্যান্ট সেনসাসে আরেকটি পরিসংখ্যান তুলে ধরা হয়। সেখানে বলা হযয়েছিল, আফ্রিকায় গত সাত বছরে হাতির সংখ্যা ৩০ শতাংশের মতো কমেছে। সূত্র: বিবিসি

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com