বুলেট দিয়েই ৫২ বছরের বিদ্রোহের অবসান

বুলেট দিয়েই ৫২ বছরের বিদ্রোহের অবসান
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১১:১১:২৩
বুলেট দিয়েই ৫২ বছরের বিদ্রোহের অবসান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চার বছরের আলোচনা শেষে কলম্বিয়া সরকার ও দেশটির প্রধান বামপন্থী বিদ্রোহী সংগঠন দ্যা রেভ্যুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সোমবার ক্যারিবিয়ান শহর কার্টাজেনায় এ চুক্তিতে সই করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল স্যান্তোস ও বিদ্রোহী নেতা তিমোলিওন জিমেনেজ।

প্রায় ৫২ বছর ধরে চলা বিদ্রোহের অবসানের লক্ষ্যে এই ঐতিহাসিক চুক্তিটি সই করতে ব্যবহৃত হয়েছে একটি বুলেট-কলম। এখন থেকে পরস্পরকে ঘায়েল করতে বুলেট ব্যবহার না করার প্রতিশ্রুতি প্রকাশের জন্য এ অভিনব পন্থা অবলম্বন করা হয়।

বুলেট দিয়েই ৫২ বছরের বিদ্রোহের অবসান


শান্তি চুক্তি সই করার পর বিদ্রোহীদের গণতান্ত্রিক ব্যবস্থায় স্বাগত জানান প্রেসিডেন্ট স্যান্তোস। এরপর বুলেট দিয়ে তৈরি কলম ব্যবহার করার কারণ সম্পর্কে তিনি বলেন, এর মাধ্যমে একথা বোঝানোর চেষ্টা করা হয়েছে- অতীতে বুলেট আমাদের ভাগ্য নির্ধারণ করত, এখন থেকে শিক্ষা আমাদের ভবিষ্যত নির্ধারণ করবে।

এ সময় বিদ্রোহী নেতা তিমোলিওন জিমেনেজ তার গোষ্ঠীর বিদ্রোহ চলার সময়ে সাধারণ মানুষের দুর্ভোগের জন্য জনগণের কাছে ক্ষমা চান।

শান্তি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব বান কি মুন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রোসহ ল্যাতিন আমেরিকার আরো কয়েকজন নেতা উপস্থিত ছিলেন। তবে, আগামী ২ অক্টোবর অনুষ্ঠিতব্য গণভোটে সংখ্যাগরিষ্ঠ কলম্বিয়ান ভোটার এই শান্তি চুক্তির পক্ষে ভোট দিলে চুক্তিটি কার্যকর হবে।

১৯৬৪ সালে কলম্বিয়া সরকারের সঙ্গে মার্ক্সপন্থী সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী ফার্কের লড়াই শুরু হয়। বিশ্বের অন্যতম দীর্ঘমেয়াদি এই লড়াইয়ে প্রায় দুই লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৭০ লাখ মানুষ। সূত্র: বিবিসি

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com