ওবামার ভেটো উপেক্ষা করে ৯/১১ বিল পাস

ওবামার ভেটো উপেক্ষা করে ৯/১১ বিল পাস
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৬, ০৩:৪০:৩৮
ওবামার ভেটো উপেক্ষা করে ৯/১১ বিল পাস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
প্রথমবারের মতো ক্ষমতা গ্রহণের পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভেটো প্রত্যাখ্যান করলো দেশটির কংগ্রেস ও সিনেট। উভয় হাউসেই বিলটি পাস হয়েছে ভেটো উপেক্ষা করার মতো সংখ্যাগরিষ্টের সমর্থন পেয়ে। বুধবার সিনেটে ৯৭-১ ভোটে ও কংগ্রেসে ৩৩৮-৭৪ ভোটে বিলটি পাস হয়। ফলে বিলটি আইনে পরিণত হলো।
 
টুইন টাওয়ার হামলায় আহত ও নিহতদের স্বজনদের সৌদি আরবের কর্মকর্তাদের বিরুদ্ধে মামলার বিধান রেখে প্রনীত এই বিলে ভেটো দিয়েছিলেন ওবামা।
 
টুইন টাওয়ার হামলার ১৫ বছর পূর্তির মাত্র দুইদিন আগে মার্কিন কংগ্রেসে মৌখিক ভোটে ৯/১১ বিল হিসেবে পরিচিত ‘দ্য জাস্টিস অ্যাগেইন্সট স্পন্সর অব টেরোরিজম অ্যাক্ট (জাসটা)’ পাস হয়। ওবামা ভেটো দেওয়ায় বিলটি পাস করার জন্য কংগ্রেস ও সিনেট উভয় চেম্বারের দুই-তৃতীয়াংশের সমর্থন প্রয়োজন ছিল।
 
ওবামার ভেটো উপেক্ষা করে সিনেট ও কংগ্রেসে বিলটি পাস হওয়ার প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের পক্ষ থেকে ঘটনাটিকে ব্রিবতকর বলে আখ্যায়িত করা হয়েছে। ভেটো দেওয়ার পর এক বিবৃতিতে ওবামা বলেছিলেন, এই বিলটি যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের জন্য ক্ষতিকর। এ বিল পাস হলে যুক্তরাষ্ট্র বা সশস্ত্র গ্রুপের কর্মকাণ্ড, প্রশিক্ষণ ও সমর্থণের জন্য আমেরিকান কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হতে পারে।
 
বিবৃতিতে ওবামা বলেন, যদি এই মামলাকারীদের কেউ অন্যদেশের নিজস্ব আইনে দেশটির আদালতে মামলায় জয়ী হন তাহলে দেশটি যুক্তরাষ্ট্রের সম্পত্তি আটকে দিতে পারে। যা যুক্তরাষ্ট্রের আর্থিক খাতের জন্য ভয়াবহ প্রতিক্রিয়া ডেকে আনতে পারে।
 
নিউ ইয়র্কের ডেমোক্রেটিক দলের সিনেটর চাক শুমার বলেন, হোয়াইট হাউস ও নির্বাহীরা কূটনৈতিক বিবেচনায় আগ্রহী। কিন্তু আমরা পরিবার (৯/১১ হামলার শিকার) ও ন্যায় বিচারে আগ্রহী।
 
উল্লেখ, প্রায় দুই মাস আগে ৯/‌১১ হামলার বিষয়ে ২৮ পাতার একটি প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্র। প্রতিবেদনে দাবি করা হয়, ২০০১ সালে বিমান ছিনতাই করে চালানো ৯/‌১১ হামলায় ১৯ জন হামলাকারী সৌদি আরবের নাগরিক। তবে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র সৌদি আরব হামলায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার এবং এই বিলটির প্রবল বিরোধিতা করে আসছে। সূত্র: বিবিসি।
 
বিবার্তা/ইফতি
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com