৯/১১: নতুন বিপাকে সৌদি সরকার

৯/১১: নতুন বিপাকে সৌদি সরকার
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৬, ১১:২৯:৫৬
৯/১১: নতুন বিপাকে সৌদি সরকার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+
যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলায় সন্ত্রাসীদের সহযোগিতা করার অভিযোগে ভুক্তভোগী পরিবার সৌদি আরব সরকারের যেকোনো সদস্যের বিরুদ্ধে মামলা করার অধিকার পেলেন। যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এ-সম্পর্কিত বিল পাস হয়েছে। তবে এ জন্য প্রেসিডেন্ট বারাক ওবামার ভেটো প্রত্যাখ্যান করতে হয়েছে সিনেট ও প্রতিনিধি পরিষদকে। 
 
২০০১ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর বেরিয়ে আসতে থাকে আল-কায়েদার অর্থদাতাদের পরিচয়। এক্ষেত্রে নাম আসে সৌদি আরবেরও। ৯/১১ হামলা নিহতের স্বজনরা সৌদি সরকারের বিরুদ্ধে এখন এ অভিযোগে মামলা করতে পারবেন। 
 
‘সন্ত্রাসের পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে বিচার’ শীর্ষক বিলটি যাতে কংগ্রেসে পাস না হয়, সেজন্য ভেটো দেন প্রেসিডেন্ট ওবামা। কিন্তু তা সিনেটে ৯৭-১ এবং প্রতিনিধি পরিষদে ৩৪৮-৭৭ ভোটে পাস হয়েছে। এর মধ্য দিয়ে ওবামার শাসনামালে এই প্রথমবার তার ভেটো কংগ্রেসে বাতিল হলো। 
 
ওবামা তার প্রতিক্রিয়ায় বলেন, বিল পাসের মধ্য দিয়ে মারাত্মক ভুল হলো। এর ফলে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে এখন বিশ্বের বিভিন্ন লোক মামলা করার সুযোগ পাবে। 
 
সিআইএর পরিচালক জন ব্রিন্যান ওবামার মতো আশঙ্কা প্রকাশ করে বলেছেন, জাতীয় নিরাপত্তার জন্য এটি মারাত্মক প্রভাব ফেলবে। 
 
৯/১১ হামলায় যুক্ত ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি আরবের নাগরিক। হামলায় নিহত হয় প্রায় তিন হাজার মানুষ। স্বজন হারানো পরিবারগুলোর দাবি, এ হামলায় সৌদি আরবের ভূমিকা রয়েছে। কিন্তু সৌদি সরকার তা প্রত্যাখ্যান করেছে। 
 
মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট মিত্র সৌদি আরব। সৌদি সরকারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চায় মার্কিন প্রশাসন। কিন্তু নতুন বিল পাস হওয়ায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে সেই প্রতিশ্রুতি সম্পর্ক হয়তো টলে যেতে পারে। 
 
যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা সন্দেহ পোষণ করে হামলায় যুক্ত কয়েকজনের সঙ্গে সৌদি আরবের যোগসূত্র ছিল। কিন্তু সৌদি আরব তাদের অর্থ দিয়ে সহায়তা করেছে, এমন কোনো প্রমাণ দিতে পারেনি তারা।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com