‘হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরিয়ে দিন’

‘হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরিয়ে দিন’
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৫৩:১৮
‘হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরিয়ে দিন’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ বলেছেন, অনেক ভালো কাজ করেছেন আরেকটি কাজ করুন। এবার হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরিয়ে দিন।

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত সাংবাদিক আতাউস সামাদের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন। স্মরণসভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

এমাজউদ্দীন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী যদি দেশে গণতন্ত্র ফিরিয়ে দেন তাহলে আপনি জনগণের মনে অনেকদিন বেঁচে থাকবেন। আওয়ামী লীগ গণতন্ত্রের জন্য অনেক সংগ্রাম করেছে। আর তারাই যখন গণতন্ত্রকে অবরূদ্ধ করে রাখে তখন আমরা হতবিহ্বল হয়ে যাই।

তিনি বলেন, সাংবাদিকরা হলো গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার আত্মাস্বরূপ। গণতান্ত্রিক ব্যবস্থার সংরক্ষক। তাদের মুখ বন্ধ রেখে গণতন্ত্র কখনো পূর্ণতা পায়নি।  

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠন প্রসঙ্গে এমাজউদ্দিন বলেন, গতবারের মতো সার্চ কমিটি গঠনের কোনো প্রয়োজন নেই। সরকারের অনুগত কিছু লোককে রাষ্ট্রপতি নিয়োগ দেবে সেটি হতে পারে না। সার্চ কমিটি গঠন করতে হলে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসতে হবে।

এদিকে শামসুজ্জামান দুদু তার বক্তব্যে বলেন, আমরা চাই প্রধানমন্ত্রী সহিসালামতে দেশে ফিরে আসুক। কারণ তিনি দেশের জন্য অনেক কাজ করছেন। শুধুমাত্র একটি কাজ বাকি আছে।  আর সেটি হলো, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন।

তিনি বলেন, আওয়ামী লীগের মতো বিএনপিও প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দিতে চায়। প্রধানমন্ত্রী দেশে ফিরেই একটি দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ঘোষণা  দিলে আমরাও তাকে সংবর্ধনা দেব।

তিনি বলেন, বিএনপিসহ দেশবাসী প্রত্যাশা করে তিনি (প্রধানমন্ত্রী) দেশে ফিরে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ঘোষণা দেবেন। যদি প্রধানমন্ত্রীর তত্ত্বাবধায়ক সরকার মানতে সমস্যা হয় তাহলে যেকোনো নামেই তত্ত্বাবধায়ক সরকার হতে পারে। এই বিষয়ে আমাদের কোনো আপত্তি নেই। কারণ এছাড়া বর্তমান সংকট কাটিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার অন্য কোনো পথ নেই।

আয়োজক সংগঠনের উপদেষ্টা মেজর (অব.) মিজানুর রহমানের সভাপতিত্বে সাইদুর রহমানের পরিচালনায় সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, জাতীয় পার্টির (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিঙ্কন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমত উল্লাহ, জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

বিবার্তা/বিপ্লব/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com