বিলুপ্তির পথে এগিয়ে চলেছে ‘ডিভিডি’

বিলুপ্তির পথে এগিয়ে চলেছে ‘ডিভিডি’
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৬, ১২:০৩:৫২
বিলুপ্তির পথে এগিয়ে চলেছে ‘ডিভিডি’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
ডিভিডির নাম শোনেননি বা ব্যবহার করেননি এমন মানুষ খুবই কমই পাওয়া যাবে। আমরা সবাই ডিভিডির উপকারিতা সম্পর্কে জানি। কারণ ডিভিডিতে প্রচুর পরিমাণে ডাটা সংরক্ষণ করা যায়। তবে দুঃসংবাদ হলো সবার মাঝে জনপ্রিয় এই ডিভিডি এখন হারাতে বসেছে তার নিজের আধিপত্য।
 
সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে ধীরে ধীরে ডিভিডির জনপ্রিয়তা হ্রাস পাচ্ছে। ফলে ডিভিডির দিন ধীরে ধীরে ফুরিয়ে আসছে। আর এমনটাই তথ্য জানিয়েছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা। ডিজিটাল প্রযুক্তি উন্নত হওয়ার সাথে সাথে বিদায় নিয়েছে রেকর্ডার, টেপ, ফ্লপি ডিস্ক এবং সিডি। এবার সময় এসেছে ডিভিডির। এমনকি বিখ্যাত হলিউড চলচ্চিত্র পরিমণ্ডলেও এখন ডিভিডি কদর হারাতে বসেছে। গত কয়েক বছরে ডিভিডি অনেকটা ঋণাত্মক পথে এগিয়ে চলেছে। আর এর সাথে সাথে ডিভিডির অর্থ, বহনযোগ্য তথ্য সংরক্ষণ মাধ্যমের জনপ্রিয়তা কমছে।
 
তাহলে প্রশ্ন হলো ডিভিডির বদলে কে জায়গা দখল করছে?
 
আসলে এটার খুবই সুন্দর একটা উত্তর হচ্ছে অনলাইন খনি। হ্যা! বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন স্টোরেজ বা যাকে আমি বলি ইন্টারনেট কক্ষ। এখন বিভিন্ন কোম্পানি বিশেষ করে সর্বাধিক চলচ্চিত্র উৎপাদন ক্ষেত্র হলিউড ডিভিডির ব্যবহার কমিয়ে দিয়েছে। আর এজন্যই নতুন চলচ্চিত্র নির্মাতারা ডিভিডির বদলে ইন্টারনেট প্রচারে বিনিয়োগ করতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। 
 
আর এটি ডিভিডি শিল্পের জন্য মোটেও সুসংবাদ নয়। বর্তমান প্রযুক্তি খুবই দ্রুত গতিতে এগিয়ে চলছে। ফলে এই রাস্তায় কোন কিছুই তার নিজের অস্তিস্ব বেশি দিন টিকে রাখতে পারছে না। যেমনটা ঘটেছে ডিভিডির ক্ষেত্রে। সম্প্রতি একটি জরিপের সূত্রে এ তথ্য জানা যায়, গত এক বছরে ডিভিডি এবং ব্লুরে (BlueRay) ডিস্ক প্রায় ২০ শতাংশ বাজার হারিয়েছে।
 
এছাড়াও বাজার গবেষণা প্রতিষ্ঠান এনপিডি জানিয়েছে, গত ছয় মাসে ডিভিডি ১০% ভাগ বাজার হারিয়েছে। আর এ বছরের প্রথমভাগেই ২৬০ কোটি থেকে ২১০ কোটি ডলারের নেমে এসেছে ডিভিডির বিক্রি। আর তাছাড়া ডিভিডি বাজারে অন্যতম দু প্রতিন্দন্দ্বী হচ্ছে ব্লুরে ডিস্ক এবং এইচডি ডিভিডি। উন্নত প্রযুক্তির কারণে এদের টিকে থাকা বর্তমানে সত্যি খুবই কঠিন হয়ে পড়েছে।
 
ডিজিটাল এন্টারটেইনমেন্ট গ্রুপ জানিয়েছে, ডিজিটাল বিনোদন শিল্পে ব্লুরে ডিস্ক আরও কিছুটা সময় টিকে থাকলেও ডিভিডির হাতে আছে আর মাত্র এক থেকে দুই বছর।
 
লাইভইন্টারনেটের পরিচালক জার্মান কিলিমেনকো জানান, ডিভিডির এখন অস্তিত্ব হারাচ্ছে। অনলাইনভিত্তিক ডিজিটাল শিল্পের দ্রুত মানোন্নয়নে ডিভিডি অসহায় আত্মসর্মপণ এখন দৃশ্যমান। তাছাড়া এসময় বহনযোগ্য পণ্যগুলো ভোক্তাদের জন্য বাড়তি বোঝা হয়ে উঠেছে। তাই এ ডিভিডি শিল্প আগামী দু থেকে তিন বছরের মধ্যেই নিশ্চিহ্ন হয়ে যাবে।
 
এখন বর্তমান ডিভিডি ব্যবহারকারীরা বলছেন, ডিভিডি ব্যবহারে এখন তাদের নানান সমস্যা হচ্ছে। দূরে কোথাও গেলে ডিভিডিগুলোও তাদের সঙ্গে করে নিয়ে যেতে হয়। এটি তাদের বিরোক্তির অন্যতম কারণ। এছাড়াও ডিভিডি ব্যবহার করার জন্য ডিভিডিটিকে ভিভিডি রমে ঢুকাতে হয়। 
 
এখন আমাদের এটাই দেখতে হবে যে সময়ের সাথে লড়াই করে ডিভিডি বিশ্ব প্রযুক্তির বাজারে কতক্ষণ টিকে থাকতে পারে।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com