সফল সম্মেলন, জাপায় স্বস্তি

সফল সম্মেলন, জাপায় স্বস্তি
প্রকাশ : ১৫ মে ২০১৬, ২০:০৫:২৬
সফল সম্মেলন, জাপায় স্বস্তি
জাহিদ হোসেন বিপ্লব
প্রিন্ট অ-অ+
নানান অনিশ্চিয়তা ও ধূম্রজালের মধ্য দিয়ে সম্মেলন সফল হওয়ায় স্বস্তিতে জাপার তৃণমূল থেকে শুরু করে শীর্ষনেতারা।
 
প্রথম দফায় ১৬ এপ্রিল সম্মেলনের তারিখ ঘোষণার পরপরই রওশনপন্থী অংশটি সম্মেলন বয়কটের ঘোষণা দেয়। কিন্তু শেষ পর্যন্ত দেখা যায় রাজনীতির ময়দানে তুখোড় খেলোয়ার এরশাদ রওশনসহ সবাইকে সম্মেলনে একমঞ্চে আনতে সক্ষম হন। 
 
এতে পার্টির তৃণমূল নেতাসহ সর্বস্তরের নেতাকর্মীরা আছেন স্বস্তিতে। শুধু তাই নয়, এতে আরেক দফা ভাঙ্গনের হাত থেকে রক্ষা পেল দলটি। এমনটিই মনে করছেন নেতাকর্মীরা। 
 
দু’দফা পেছানোর পর এই সম্মেলনকে ঘিরে কর্মীদের মাঝে ছিল টান টান উত্তেজনা। ১৫ জানুয়ারী ১৬ এপ্রিল সম্মেলনের তারিখ নির্ধারণ করলেও ১৭ জানুয়ারি জিএম কাদেরকে কো-চেয়ারম্যান এবং সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ও রুহুল আমিন হাওলাদারকে সদস্য সচিব ঘোষণা করার পর জাপার অভ্যন্তরীণ রাজনীতিতে ঝড় বইতে শুরু করে। 
 
তখনকার মহাসচিব জিয়াউদ্দিন বাবলু এরশাদের এই সিদ্ধান্তকে এক প্রকার চ্যালেঞ্জ করে বসেন। তার ফলে তিনি মহাসচিবের পদ হারান। দায়িত্ব দেয়া হয় এরশাদের দীর্ঘদিনের বিশ্বস্ত এবং কর্মীবান্ধব হিসেবে পরিচিত এবিএম রুহুল আমিন হাওলাদারকে। তখন থেকেই জাপার এই সম্মেলনকে ঘিরে দেখা দেয় অনিশ্চয়তা। 
 
এক পর্যায়ে রওশন-বাবলুর নেতৃত্বে অধিকাংশ এমপি এরশাদের মুখোমুখি অবস্থান নেন। এরশাদের সিদ্ধান্ত পরিবর্তনের আলটিমেটাম দিয়ে জাপার সব সভা বয়কটের ঘোষণাও দেন এমপিরা। নেতৃত্বসহ নানা দ্বন্দ্বে দ্বিধা-বিভক্ত হয়ে পড়ে জাতীয় পার্টির মাঠ পর্যায়ের কর্মীরা। যদিও রওশন-বাবলুদের দাবির সাথে তৃণমুলের কোনো সম্পৃকৃতা দেখা যায়নি। 
 
২৪ এপ্রিল সংসদের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির আসন্ন কাউন্সিল পেছানো এবং পার্টির গঠনতন্ত্র থেকে ৩৯ ধারা বাতিলের দাবি জানিয়েছিলেন এরশাদের সহধর্মিনী এবং জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। 
 
২৫ এপ্রিল গণমাধ্যমে পাঠানো প্রতিক্রিয়ায় এরশাদ তাদের দাবি প্রত্যাখান করেন। ২৬ এপ্রিল সংসদে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করেন রওশন। নাটকীয়ভাবে ২৭ এপ্রিল রংপুরের এক জনসভায় রওশনকে সিনিয়র কো-চেয়ারম্যান ঘোষণা করেন এরশাদ। ১ মে জাপার শ্রমিক সমাবেশে এরশাদ ও রওশন একমঞ্চে উপস্থিত হলে নেতাকর্মীদের মাঝে ভাধভাঙ্গা উল্লাস লক্ষ্য করা যায়। 
সফল সম্মেলন, জাপায় স্বস্তি
দলের চেয়ারম্যানের তাৎক্ষণিক এ সিদ্ধান্তে জাপার সর্বস্তরের নেতাকর্মীরা খুশি হলেও নিরাশ হন আনিস-বাবলুরা। এরশাদের এ কৌশলী খেলায় ধরাশয়ী হন তারা। রওশনকে সিনিয়র কো-চেয়ারম্যান করার সুবাধে দলের এমপিরাও সম্মেলন সফল করার কাজে নিয়োজিত হন। এমনকি এরশাদের কট্টর সমালোচক হিসেবে পরিচিত তাজুল ইসলাম চৌধুরীকেও দেখা যায় সম্মেলন বাস্তবায়নের কাজে নিয়োজিত থাকতে।
 
উল্টো নিজের পদ বাচাঁতে জিয়াউদ্দিন বাবলু সম্মেলন সফল করার জন্য নিজে থেকে দুই লাখ টাকা দেন। এমনকি বিভিন্ন ব্যবসায়ীদের কাছ থেকেও বিপুল পরিমাণের অর্থ যোগান দিয়েছেন বলে দলের একটি সূত্র নিশ্চিত করেছে।
 
এরপর থেকে বাধাহীনভাবে সর্বশক্তি নিয়ে মাঠে নামে জাপা। সম্মেলন সফল করার লক্ষ্যে ব্যাপক প্রচারে নামে দলটি। এ প্রচারে আকাশপথ, নৌপথ, সড়কপথ- যখন যেখানে যা দরকার তাই ব্যবহার করছেন নেতারা। ২৫ এপ্রিল থেকে ধারাবাহিকভাবে প্রতিদিন আর আর এভিয়েশন থেকে ভাড়া নিয়ে হেলিকপ্টারযোগে কাউন্সিলের প্রচারণা চালিয়েছে দলের শীর্ষ নেতারা।
 
সম্মেলনের অর্থ সংগ্রহের জন্য দলের প্রেসিডিয়াম সদস্যদের ৫০ হাজার এবং দলীয় এমপিদেরকে এক লাখ টাকা করে চাঁদা ধরা হয়। এছাড়া দলের ভাইস চেয়ারম্যান, উপদেস্টা, যুগ্ম মহাসচিবদের ২৫ হাজার করে টাকা চাঁদা ধরা হয়। এরমধ্যে জাপার ধন্যাঢ্য নেতারা নির্ধারিত টাকার বাইরেও দলকে সহযোগিতা করেছেন বলে জানা গেছে।
 
জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের সম্মেলনের সফলতা প্রসঙ্গে বিবার্তাকে বলেন, এই সম্মেলন সফল হওয়ার মূল কারণ হচ্ছে সবার সম্মিলিত প্রচেষ্টা। আমরা জাতীয় পার্টিকে জনগণের পার্টি বানাতে চাই। আর এই পার্টিকে জনতার কাতারে নেয়ার বিষয়ে হুসেইন মুহম্মদ এরশাদ, সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদসহ সবাই আজ একমঞ্চে। আর এটাই এ সম্মেলনের বড় প্রাপ্তি।
 
জাতীয় পার্টির এই সফল কাউন্সিলে উচ্ছ্বাসিত দলের মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি বিবার্তাকে বলেন, সম্মেলন সফল করার জন্য আমি প্রতিটি নেতাকর্মীর প্রতি কৃতজ্ঞ। এই সফল কাউন্সিলের মাধ্যমে আমরা প্রমাণ করেছি বাংলাদেশের রাজনীতিতে এরশাদ এবং জাতীয় পার্টি বড় ফ্যাক্টর। আমরা এখন আমাদের শক্তিকে কাজে লাগিয়ে এককভাবে রাষ্ট্রক্ষমতায় যাওয়ার জন্য হুসেইন মুহম্মদ এরশাদের নির্দেশে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাবো।
 
বিবার্তা/বিপ্লব/কাফী
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com