নতুন মাত্রায় বেসিস নির্বাচন

নতুন মাত্রায় বেসিস নির্বাচন
প্রকাশ : ১৬ জুন ২০১৬, ০৯:৪০:২৫
নতুন মাত্রায় বেসিস নির্বাচন
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+
কয়েকদিন পরই অনুষ্ঠিত হবে দেশের সফটওয়্যার খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০১৬-১৯ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন (ইসি)।
 
চারিদিকে বইছে বেসিস নির্বাচনি বাতাস। বেশ জমজমাট হয়ে উঠছে ফেসবুকে। চলছে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা। প্রচারে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা। ভোটরদের মন জয় করারও বেশ আশাবাদী পদক্ষেপ তুলে ধরছেন প্রার্থীরা সংগঠনের আগামীর পথচলায়।
 
এই নির্বাচনে তথ্যপ্রযুক্তি সেক্টরের ব্যবসায়ী ও উদ্যোক্তারা তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার এবং মাইক্রোসফটের এমডি সোনিয়া বশির কবিরের নেতৃত্বাধীন দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
সম্প্রতি রাজধানী ঢাকার যানজট এড়াতে ‘চেইঞ্জ মেকার্স’ প্যানলের প্রধান সোনিয়া বশির কবির রিকশায় করে ভোটারদের কাছে ছুটে যেতে দেখা গেছে।
নতুন মাত্রায় বেসিস নির্বাচন
ছবিটি ফেসবুকে শেয়ার করে একই প্যানেলের অন্যতম প্রতিযোগী সুফি ফারুক ইবনে আবুবকর লিখেছেন, ‘ভোট চাওয়া অভিযানে জ্যাম এড়াতে আমাদের প্যানেল লিডার এবং মজুমদার ভাইয়ের রিকশা অভিযান। সে রিকশা শ্রমিক ইউনিয়নের নির্বাচন হোক আর সফটওয়ার অ্যাসোসিয়েশনের নির্বাচন হোক, ভোটারের সাথে দেখা করতে আপনাকে রাস্তায় রাস্তায় ঘুরতেই হবে। সে ছেঁড়াছাতা হোক আর রাজছত্র হোক, বৈকুণ্ঠ একই’।
 
 
অ্যাপসিস এর ফাউন্ডার ও সিইও আহসান হাবিব রয়েল নির্বাচনকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাসে লিখেছেন, ‘আচ্ছা আমি যদি একটা প্রস্তাব বা পরামর্শ দেই সেটাকে আপনারা ছোট মুখে বড় কথা হিসাবে নিবেন না তো? এবারের নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের সকলকে নির্বাচন কমিশনের মাধ্যমে শুধুমাত্র BASIS এর সাধারণ সদস্যের সামনে এনে কিছু Restrictions রেখে উন্মুক্ত প্রশ্নউত্তর পর্ব করা গেলে অন্ততপক্ষে BASIS এর ভাবমূর্তি কিছুটা রক্ষা করা সম্ভব হতে পারে। আর সেটা না হলে আমার ধারণা সাধারণ মানুষেরা BASIS-কে রিক্সা শ্রমিক ইউনিয়ন থেকে বড় কিছু ভাবতে পারবে না’।
 
তিনি লিখেছেন, ‘আপনারা যদি সহযোগিতা করেন তাহলে নির্বাচন কমিশন এই উদ্যোগটা নিতে পারেন। আর সম্মানিত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কাছে অনুরোধ আপনারা নিজেরাই এগিয়ে আসেন না BASIS এর সম্মান রক্ষার্থে’।
 
এবারের নির্বাচনে ‘ডিজিটাল ব্রিগেড’ নামের প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বিসিএসের চারবার সভাপতি এবং আনন্দ কম্পিউটারসের প্রতিষ্ঠাতা মোস্তফা জব্বার।
 
তিনি এই প্রস্তাবে স্ট্যাটাসে লিখেনে, ‘এই প্রস্তাবে আমি সবার আগে সম্মতি দিলাম। এর আগে বিআইজেএফও আমাকে এমন প্রস্তাব দিয়েছিলো। আমি সম্মতি দিয়েছিলাম। কিন্তু এরপর আর কিছু শুনিনি। আমি যে কোন উন্মুক্ত আলোচনায় রাজি। আমি আশা করি আমার ডিজিটাল ব্রিগেডও আমারই মতো সম্মতি দেবে’।
 
এদিকে ‘চেইঞ্জ মেকার্স’ প্যানলের প্রতিযোগী সুফি ফারুক ইবনে আবুবকর লিখেছেন, ‘দারুণ প্রস্তাব। আয়োজন হোক। সবাই পেছনে যে সব আলাপ-অভিযোগ করছে। সেটা সামনাসামনি হওয়া দরকার। কথা হোক দুটি প্যানেলের মেনিফেস্টো নিয়ে, কথা হোক কমিটমেন্ট নিয়ে, কথা হোক দুটি প্যানেলের সদস্যদের বাস্তবায়ন এর যোগ্যতা নিয়ে’।
নতুন মাত্রায় বেসিস নির্বাচন
তিনি আরো লিখেছেন, ‘সেখানে ভোটারদের যা খুশি প্রশ্ন করার সুযোগ থাক। বিশেষ সম্মান, ধারাবাহিকতা, কার্টেসি ইত্যাদির নামে ভোটারদের ভয়েসকে বন্ধ করার চেষ্টা না হোক। গতানুগতিক সিলেকশনের বদলে এমন একটি উৎসবমুখর ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে বলেই তো এত কিছু করা। আমাদের প্যানেল এ বিষয়ে একমত’।  
 
কাওরানবাজারের বিডিবিএল ভবনের পঞ্চম তলায় বেসিস কার্যালয়ে ২৫ জুন এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে নয়টি পদের জন্য পদপ্রার্থী হয়েছেন ২২জন। নির্বাচনে দুটি প্যনেলে এবং ৪ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন।
 
এতে ভোট দিতে পারবেন মোট ৫১২ জন ভোটার। এর মধ্যে সদস্য ৩৬৪ জন এবং সহযোগী সদস্য ১৪৮ জন। সকাল ১০টা হতে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।
 
বিবার্তা/উজ্জ্বল/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com