জাপার আংশিক কমিটিতে তৃণমূলে স্বস্তি

জাপার আংশিক কমিটিতে তৃণমূলে স্বস্তি
প্রকাশ : ২৬ জুন ২০১৬, ১৬:১৬:৪০
জাপার আংশিক কমিটিতে তৃণমূলে স্বস্তি
জাহিদ হোসেন বিপ্লব
প্রিন্ট অ-অ+
জাতীয় পার্টির অষ্টম জাতীয় সম্মেলনের পর ইতিমধ্যে প্রেসিডিয়ামসহ শতাধিক কেন্দ্রীয় নেতার নাম প্রকাশ করেছে দলটি। দুই দফায় প্রকাশিত এই তালিকায় মাঠের  সক্রিয় ও তরুণ নেতারাই মূল্যায়িত হয়েছে বলে দাবি করেছেন দলটির তৃণমূল নেতারা। সম্মেলনের আগে ও পরে দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ একাধিকবার ঘোষণা দিয়েছিলেন নতুন এই কমিটিতে দলের ত্যাগী, সক্রিয় বিশেষ করে সাবেক ছাত্রনেতাদের প্রাধান্য দিয়ে কমিটি সাজাবেন। দলের চেয়ারম্যানের এই ঘোষণা বাস্তবেও এর প্রতিফলন ঘটেছে বলে দাবি করেছেন দলটির নেতারা। 
 
এ বিষয়ে জাপার এক শীর্ষ নেতা বলেন, ছোটখাটো দুই-একটি অনিয়ম সব দলেই হয়ে থাকে। কমিটি নিয়ে সেরকম কোনো বড় ধরনের অনিয়ম হয়নি। অথচ অনিয়ম আর পদবাণিজ্যের কারণে তিন মাসেও বিএনপি তাদের কমিটি ঘোষণা করতে পারেনি। 
 
জাপার এই আংশিক কমিটিতে সাবেক ছাত্রনেতাদেরই প্রাধান্য দেয়া হয়েছে। যেমন, ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া ছাত্রসমাজের প্রতিষ্ঠাতা-সভাপতি অধ্যাপক ইকবাল হোসেন রাজু ১৯৮৩ সাল থেকে সংগঠনের সাথে জড়িত। তিনি কখনো এরশাদকে ছেড়ে যাননি। এরশাদ মুক্তি আন্দোলনের জন্য একাধিকবার কারাবরণও করেছেন। এক নং যুগ্ম মহাসচিব করা হয়েছে লিয়াকত হোসেন খোকা এমপিকে। জাতীয় পার্টি ক্ষমতাসীন থাকার সময় থেকে তিনি এই পার্টির সাথে জড়িত। নারায়ণগঞ্জে রয়েছে তার ব্যাপক প্রভাব। তিনিও কখনও এরশাদকে ছেড়ে যাননি। দুই নাম্বার যুগ্ম মহাসচিব করা হয়েছে সাবেক ছাত্রনেতা গোলাম মোহাম্মদ রাজুকে। হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি রাজু ১৯৮৩ সাল থেকে জাপার রাজনীতিতে জড়িত। অর্থাৎ ৩৩ বছর ধরে এই দলটি করছেন তিনি। নবনির্বাচিত আরেক ভাইস চেয়ারম্যান আলমগীর সিকদার লোটন ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদের ভিপি। এরশাদ মুক্তি আন্দোলনে একাধিকবার কারাবরণও করেছেন। ছাত্রসমাজের সাবেক সহ-সভাপতি মোস্তাকুর রহমান মোস্তাক এবং ইয়াহিয়া চৌধুরী এমপিকে পদোন্নতি দিয়ে বানানো হয়েছে যুগ্ম মহাসচিব। এছাড়া ছাত্রসমাজের সাবেক নেতা মো. নোমান এমপিকে উপদেষ্টা ও আরিফুর রহমান খানকে ভাইস চেয়ারম্যান পদে পদোন্নতি দেয়া হয়েছে।
 
এরশাদ এবার দলীয় সংসদ সদস্যদেরও মূল্যায়ন করেছেন। যোগ্যতা অনুসারে প্রেসিডিয়াম থেকে শুরু করে দলের বিভিন্ন পদে অধিষ্ঠিত করেছেন এমপিদের।
 
জাপার কো-চেয়ারম্যান জিএম কাদের এ প্রসঙ্গে বিবার্তাকে বলেন, আমরা সকলেই চেয়েছি এবার মাঠের নেতারা মূল্যায়িত হোন। এ ব্যাপারে দলের চেয়ারম্যান, মহাসচিবসহ সকলেই একমত ছিলাম। যারা এখনও কমিটির বাইরে আছেন তাদেরও নিরাশ হবার কিছু নাই। কমিটির  দুই-তৃতীয়াংশ এখনও বাকি আছে। কাউকে বাদ দেয়া হবে না।
 
বিশেষ করে দলের কাকরাইল কার্যালয়ে যারা নিয়মিত সময় দেন এবং বিভিন্ন সমাবেশে প্রতিনিয়ত অংশগ্রহন করেন তাদের পর্যায়ক্রমে তাদের সবাইকে মুল্যায়ন করা হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার এমপি।
 
বিবার্তাকে তিনি বলেন, আমাদের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ নেতা-কর্মীদের প্রতিশ্রুতি দিয়েছিলেন এবার কমিটিতে স্থান পাবে দলের ত্যাগী ও যোগ্য নেতারা। তাই আমরা চেষ্টা করেছি কোনো ত্যাগী নেতা যেন কমিটি থেকে বাদ না পড়েন। তবে সবাইকে তো কেন্দ্রে নেয়া সম্ভব নয়। তারপরও আমরা চেষ্টা করছি সকলের সমন্বয়ে গ্রহণযোগ্য একটি পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি উপহার দেয়ার। 
 
তিনি বলেন, ২৬টি বছর যাবত আমরা নেতাকর্মীদের কিছুই দিতে পারিনি। জাতীয় পার্টির প্রতিটি নেতাকর্মীরই এ দলে অবদান রয়েছে। এবার আমরা চেষ্টা করছি সেই সকল উপেক্ষিত নেতাকে মূল্যায়ন করার। আমরা কাউকে নিরাশ করবো না। বাকি পদগুলোতেও আমরা মাঠের নেতাদের মূল্যায়ন করবো। আর যাদের কেন্দ্রীয় কমিটিতে স্থান  দিতে পারবো না, তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় কমিটিতে স্থান দেয়া হবে।
 
বিবার্তা/বিপ্লব/মৌসুমী/হুমায়ুন
 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com