ভাড়া বাড়িয়েছে সরকার, সেবার মান বাড়াবে কে ?

ভাড়া বাড়িয়েছে সরকার, সেবার মান বাড়াবে কে ?
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৬, ০৮:৪৬:৪৫
ভাড়া বাড়িয়েছে সরকার, সেবার মান বাড়াবে কে ?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
সম্প্রতি রাষ্ট্রীয় পরিবহনসেবা খাত রেলের ভাড়া বাড়িয়েছে সরকার। এর আগে ২০১২ সালে শেষবারের মত রেলের ভাড়া বৃদ্ধি করা হয়েছিল । সে বার শতকরা ৫০ শতাংশ ভাড়া বৃদ্ধি পেলেও এবার সেই বৃদ্ধির পরিমাণ ছিল শতকরা ৭.২৩ শতাংশ। ভাড়া বাড়ানোর যুক্তি হিসেবে রেল কর্তৃপক্ষ বলছে, পার্শ্ববর্তী অনেক দেশের তুলনায় আমাদের দেশে রেলের ভাড়া নাকি অনেক কম। 
 
এছাড়া সেবার মান বাড়ানো ও লোকসান কমানো সেই সাথে বিগত দিনে বিএনপি-জামায়াতের হরতাল অবরোধের নাশকতায় রেলের যে পরিমাণ ক্ষয়-ক্ষতি হয়েছে তা পুষিয়ে উঠতে ভাড়া বাড়ানোর বিকল্প নেই। এ প্রসঙ্গে রেল কর্তৃপক্ষ বলছে, ২০১৩ সালের শেষ দিকে জাতীয় নির্বাচন পূর্ববর্তী ও পরবর্তী রাজনৈতিক সহিংসতায় রেলের সত্তর কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।
 
বিগত দিনগুলিতেও কিন্তু বাংলাদেশ রেলওয়ের লোকসানের পরিমাণ কম ছিল না। সূত্রমতে ২০০৯-২০১০ সালে রেলওয়ের বার্ষিক লোকসান ছিল ৭৫৮ কোটি টাকা। ২০১১-১২তে তা এসে দাঁড়ায় ১ হাজার ৫৫০ কোটি টাকায়। ২০১২-১৩’তে তা ৮৮১ কোটি, ২০১৩-১৪তে ৮০৩ কোটি এবং ২০১৪-১৫ তে দাঁড়ায় ৯০০ কোটি টাকায়। 
 
অর্থাৎ গত অর্ধযুগে রেলওয়ের আর্থিক লোকসান বছরে ছিল সর্বনিম্ন ৭৫৮ কোটি টাকা এবং সর্বোচ্চ ছিল ১৫৫০ কোটি টাকা। রেলওয়ে কর্তৃপক্ষ এখন বলছে, রেলের খরচও নাকি বেড়েছে বছরে ৪৫ কোটি টাকা। সর্বোপরি রেলওয়ে কর্তৃপক্ষের দাবি খরচ ও লোকসান দুটো বাড়ার কারণেই সেই ঘাটতি পূরণ করতে রেলওয়ের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে। 
 
অথচ রেলওয়ে সম্পর্কে বলা হয় সেখানে তথাকথিত কালো বিড়ালদের কাছেই নাকি কুপকাত পুরো রেলওয়ে। এখানে নাকি একটি খালাসি পদে চাকরি হাসিলের জন্য সাত থেকে আট লাখ টাকা গুনতে হয়।
 
রেলওয়েতে এমন কোনো জায়গা খুঁজে পাওয়া মুশকিল, যেখানে দুর্নীতি নাই। যাত্রী থেকে শুরু করে পণ্য পরিবহন সব জায়গাতেই দুর্নীতি শিকড় গেরে আছে। তাই রেলওয়ের ওই সমস্ত কালো বিড়ালদের দিকে নজর না দিয়ে শুধু বছর বছর ভাড়া বাড়িয়েই কি লোকসান কমানো সম্ভব ? 
 
যাই হোক আমি এখানে দুর্নীতির আলোচনা না করে, শুধুই বলতে চাই সেবার মান নিয়ে। কারণ কিছুটা বাড়তি ভাড়া দিয়েও যদি আশানুরুপ সেবা পাওয়া যায়, তখন আর সেই কষ্টের বাড়তি পয়সা দিতে গায়ে তেমন লাগে না। দীর্ঘকাল অবহেলায় থাকা রেলের কার্যক্রমে গতি আনার পিছনে বর্তমান সরকারে ভূমিকা অস্বীকার করার নয়। বর্তমান সরকার রেলকে গুরুত্ব দিয়ে স্বতন্ত্র মন্ত্রণালয়ও গঠন করেছে। রেলের সম্প্রসারণে নতুন নতুন অনেক প্রকল্প হাতে নিয়েছে সরকার, কিন্ত সেবার মান নিয়ে যে প্রশ্ন আগেও ছিল ভাড়া বাড়ানোর পরেও সেই একই প্রশ্ন বার বার উত্থাপিত হচ্ছে। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন, ভাড়া যেহেতু রেল কর্তৃপক্ষ তথা সরকার বাড়িছে, তাই রেল যাত্রীদের কাংখিত সেবা প্রদানের দায়িত্বও বোধকরি রেল কর্তৃপক্ষ তথা সরকারেই।
 
ওয়াসিম ফারুক হ্যাভেনের ব্লগ থেকে
 
বিবার্তা/মহসিন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com