"সাকিব-তামিমদের জন্ম যদি বাংলাদেশে না হতো" কি ভয়ঙ্কর!

"সাকিব-তামিমদের জন্ম যদি বাংলাদেশে না হতো" কি ভয়ঙ্কর!
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৬, ১২:২০:৫৪
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
বাংলাদেশে জন্ম, বাংলাদেশের মাঠে ঘাটে, অলিতে গলিতে খেলে আজ বিশাল খেলোয়াড়। বাংলাদেশে আজ তারা বিশাল জনপ্রিয়। বিশ্বের প্রিয় খেলোয়াড় মানেই সাকিব, তামিম। বড় হয়ে কি হতে চাও “ সাকিবের মত, তামিমের মত”।
 
ব্যাপারটা দুঃখজনক না গর্বের তা জানিনা, তবে ব্যাপারটা হলো, এইতো কদিন আগেই সাকিব আল হাসান বাবা হলেন। তার সন্তানের জন্ম হল ইউএসএ তে। রিসেন্টলি তামিম ইকবালের স্ত্রী সন্তানসম্ভবা। তারা এবং তাদের ফ্যামিলি মেম্বাররাও এখন থাইল্যান্ডে অবস্থান করছেন। অপেক্ষা সন্তান জন্মদান।
 
-থাইল্যান্ড, ইউএসএ, কিন্তু বাংলাদেশে নয় কেন?
 
-কারণ বাংলাদেশের হাসপাতালগুলো অনিরাপদ, রিস্ক নিতে চাই না। -আপনার বাবা রিস্ক নিয়েছিলেন কেন?
 
টাকা হয়ে গেলেই কি মানুষ বাংলাদেশকে অনিরাপদ ভাবা শুরু করে। ওই সাকিব তামিমরা এই কারণেই কি তাদের সন্তানের জন্মভুমি থাইল্যান্ড, ইউএসএ বানাতে চাচ্ছেন। নাকি অহঙ্কার? ফুটানি?
এটা তারাই ভাল জানেন।
 
আমরা জানি তাদের সন্তানরা বাংলাদেশি হবে না। হবেন অ্যামেরিকান বা থাই। জন্মসূত্রে। বড় হয়ে যা হবেন সেটাও ওই বিদেশেই। যে দেশে তাদের জন্মই হয়নি, সেদেশের জন্য তাদের মায়া থাকবে না এটাই স্বাভাবিক। গর্ব করে কোনোদিন বলতে পারবে না “বাংলাদেশে জন্মে আমি গর্বিত” ভাগ্যিস সাকিব তামিমদের ফ্যামিলিরা ফুটানি বা অহঙ্কার দেখিয়ে ওদের জন্মও বিদেশে করাননি। তাহলে এতো ভাল ক্রিকেটারদের আমরা পেতাম না। সাকিব তামিমদের এহেন সিদ্ধান্তে এটা নিশ্চিত যে, বাইরে দিয়ে উনারা যতই দেশ প্রেম দেখাক, ভেতরে কিন্তু সেই গর্বটা নেই।
 
- হতে পারে একটা সময় আমি বাংলাদেশের অলিতে গলিতে খেলেছি, মাঠে ঘাটে কাদায় দৌড়া দৌড়ী করেছি। কিন্তু এখন আমি বিরাট খেলোয়াড়, অনেক টাকা আমার। আমার সন্তান বাংলাদেশের মত এমন দেশে জন্মাবে? ছেহ! -মশাই, ভুলে যাবেন না, আপনার জন্ম এই দেশে। আপনি আজ যা, সবই এই দেশের মানুষের অগাধ ভালবাসায়, অফুরন্ত সাপোর্টে।
 
সাকিব তামিম, এরাতো কেবল উদাহরণ। এমন অনেক অনেক মানুষ আছেন যারা নিজের জন্মের সময় বাংলাদেশে থাকতে বাধ্য হয়েছিলেন, আর নিজের সন্তানের জন্মের ব্যবস্থা করেন বিদেশে।
ওই কারণগুলো, ১. (হয়ত) আমার অনেক টাকা/ অনেক সম্মান, এই দেশে আমার বেবি জন্ম হবে, কি ভাববে মানুষ! ২. বাংলাদেশের ডাক্তাররা বা বাংলাদেশের হাসপাতালগুলো আমার বেবি জন্মের জন্য শতভাগ নিরাপদ নয়।
 
৩. আরেকটা তৃতীয় কারণ আছে- আমার সন্তানের দেশ হবে বাংলাদেশ, পৃথিবীর যেখানেই পড়াশুনা করুক, যত বড়ই হোক, যেখানেই থাকুক, যেন গর্ব করে বলতে পারে "আমার জন্ম বাংলাদেশে" "আমি বাংলাদেশি"।
 
ওয়ান টাইপের ব্লগ থেকে
 
বিবার্তা/মহসিন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com