‘দক্ষতাই ফ্রিল্যান্সারের পুঁজি’

‘দক্ষতাই ফ্রিল্যান্সারের পুঁজি’
প্রকাশ : ২৪ মার্চ ২০১৬, ২১:৩৭:৪৭
‘দক্ষতাই ফ্রিল্যান্সারের পুঁজি’
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+
২০১৪ সালে ওডেক্সে অ্যাকাউন্ট খোলেন রেজওয়ানা মির্জা অজন্তা। শুরুটা ছিল ট্রান্সক্রিপশনের কাজ দিয়ে। পরে ধীরে ধীরে রাইটিংও শুরু করেন। বর্তমানে তিনি লেখক, সম্পাদক ও অনুবাদক হিসেবে কাজ করছেন। 
 
নারীদের ফ্রিল্যান্সিংয়ে আসার ব্যাপারে নানাভাবে সহায়তা করছেন তিনি। কীভাবে কাজ শুরু করতে হয়, কীভাবে ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে প্রোফাইল তৈরি করতে হয় এ বিষয়গুলো শেখাচ্ছেন নারীদের। পাশাপাশি নিজে কাজ নিয়ে কয়েকজন নারীকে দিয়েও করাচ্ছেন তিনি।
 
তথ্যপ্রযুক্তির যুগে ফ্রিল্যান্সিং কী, কিভাবে ফ্রিল্যান্সিং করতে হয়, কোন কোন মৌলিক বিষয়গুলো জানা প্রয়োজন এগুলো নিয়ে বৃহস্পতিবার গল্প হয় দেশসেরা ফ্রিল্যান্সার রিজওয়ানা মির্জার অজন্তার সাথে। বিবার্তার পাঠকদের জন্য সেই আলোচনার কিছু অংশ এখানে তুলে ধরা হলো-
 
বিবার্তা২৪.নেট: প্রায়ই শোনা যায়-আমি ফ্রিল্যান্সিং করতে চাই, কীভাবে ফ্রিল্যান্সিং শিখব এসব প্রশ্ন। এ বিষয়ে কিছু বলুন।
 
রেজওয়ানা মির্জা: দেখুন এই প্রশ্নগুলো প্রায়ই শুনি। যারা এ ধরণের প্রশ্ন করেন আমি তাদের বলি, আপনার প্রশ্নটাই আসলে ঠিক নয়। ফ্রিল্যান্সিং শিখবো বা ফ্রিল্যান্সিং করবো বলে আসলে কিছু নেই! তাহলে? ব্যাপারটা আসলে কী? ফ্রিল্যান্সিং কোনো স্পেশাল কাজ নয়, যেটা আপনি শিখতে পারবেন। যেটা কম্পিউটারের সামনে বসে আপনি করতে পারবেন। আপনি যে কাজটা পারেন বা করতে চান, সেটাই আপনি একজন ফ্রিল্যান্সার হিসেবে করতে পারেন।
 
বিবার্তা২৪.নেট: তাহলে একজন ফ্রিল্যান্সার কে? ফ্রিল্যান্সাররা রাত জেগে কী কাজ করেন- এবিষয়ে আপনার অভিজ্ঞতার আলোকে যদি কিছু বলতেন।
 
রেজওয়ানা মির্জা: একজন ফ্রিল্যান্সার যে শুধু বাসায় বসে সারা রাত জেগে কাজ করে হাজার হাজার ডলার কামাই করে বিষয়টি ঠিক তা নয়! ফ্রিল্যান্সার সে, যে কোনো অফিসের নির্দিষ্ট বসের অধীনে কাজ করে না। নিজের মতো নিজের কাজ/প্রজেক্ট পছন্দ করতে পারে। 
 
সে বাসায় বসেই কাজ করুক আর বাইরে কোথাও বসে কাজ করুক। দিনে বা রাতে কাজ করুক এর কোনো ধরাবাধা নিয়ম নেই। সময় সুযোগ মতো সে কাজ করতে পারে। আমার অভিজ্ঞতা থেকে বলি, আমি আছি বাংলাদেশে, আমার ক্লায়েন্ট বসে আছে অস্ট্রেলিয়ায়। 
 
আর আমি তার হয়ে একটা কাজ করে দিচ্ছি। সব যোগাযোগ হচ্ছে ইন্টেরনেটে, ফোনে। কাজ শেষ হলে সে আমাকে আমার প্রাপ্য দিয়ে দিচ্ছে। আমি হলাম তার কাছে একজন ফ্রিল্যান্স কর্মী। আমি কী কাজ করছি? আমি তার ওয়েবসাইটের জন্য একটা লেখা লিখে দিচ্ছি। তার ওয়েবসাইটটা বানিয়ে দিচ্ছি। তার ব্যবসার হিসাব রাখছি। তার যা যা রিসার্চ দরকার করে দিচ্ছি। আমি নিজে যা পারি তাই করে দিচ্ছি আমার বিদেশি ক্লায়েন্টের জন্য।
 
এর সাথে রাতে কাজ করার বা বাসায় বসে কাজ করার কোনো বিষয় নেই। সেটা সম্পূর্ণ আমার নিজের ব্যাপার। আমার সময় সুযোগ করে ফ্রিল্যান্সিং করছি।
 
বিবার্তা২৪.নেট: ফ্রিল্যান্সিং করতে হলে কোন কোন বিষয় শেখা দরকার বলে মনে করেন?
 
রেজওয়ানা মির্জা: যে কাজ আপনি আগে থেকেই জানেন, সেটা আরও ভালো করে শিখতে পারেন। অথবা যেই কাজে আপনার আগ্রহ আছে তা শিখতে পারেন। যেমন- ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, এসইও, গ্রাফিক ডিজাইন, লেখালেখি বা অন্যকিছু। 
 
আমি মনে করি যে কাজে আপনার আগ্রহ বেশি বা যে কাজ আপনি ভালোবাসেন, সেটাই আপনার শেখা উচিৎ। সেটা আপনার শিক্ষাগত ব্যাকগ্রাউন্ড হোক আর না হোক। ...আর শিখতে পারেন আন্তর্জাতিক মার্কেটপ্লেসগুলোতে কীভাবে এপ্লাই করবেন সেটা।
 
বিবার্তা২৪.নেট: একজন নতুন ফ্রিল্যান্সার কোথা থেকে কাজ খুঁজে পাবে?
 
রেজওয়ানা মির্জা: আন্তর্জাতিক বেশ কিছু মার্কেটপ্লেস আছে যেগুলোতে আপনি কাজ খুঁজতে পারেন । যেমন- Upwork (যেটা আগে oDesk ও Elance ছিলো), Freelancer, Fiverr, PeoplePerHour, 99Design, iFreelance, ProjectForHire, ইত্যাদি। 
‘দক্ষতাই ফ্রিল্যান্সারের পুঁজি’
এদের মধ্যে Upwork ও Freelancer সবচেয়ে পরিচিত। গ্রাফিক্স ডিজাইনারদের পছন্দ 99Design ও Fiverr, আর ওয়েব ডেভেলপারদের জন্য আছে Toptal ও Envato। যারা লিখতে পছন্দ করেন তাদের জন্য আছে Constant-Content ও Make A Living Writing। এভাবেই আপনি খুঁজে নিতে পারেন আপনার পছন্দের প্ল্যাটফর্ম।
 
বিবার্তা২৪.নেট: কেমন হয় এই অনলাইন প্ল্যাটফর্মগুলো? একটু যদি বুঝিয়ে বলতেন।
 
রেজওয়ানা মির্জা: ঠিক চাকরির খোঁজ দেয়া ওয়েবসাইটগুলোর মতো। যেমন- bdjobs.com বা JobsA1.com. এখানে ক্লায়েন্টরা তাদের সাধ্যমত বাজেটসহ অপেক্ষা করে আছে তাদের কাজ নিয়ে। 
 
আপনি যদি এমন কোনো কাজ পান, যেটা আপনি ভালো পারবেন, যেটার বাজেট আপনার সাথে মেলে এবং যে কাজ করতে আপনি আগ্রহী সেখানে অ্যাপ্লাই করতে পারবেন। যদি ক্লায়েন্ট আপনাকে পছন্দ করে, যদি সে মনে করে আপনি কাজটা পারবেন, তবে সে এই কাজটাতে আপনাকে সুযোগ দিতে পারে।  
 
বিবার্তা২৪.নেট: এ প্ল্যাটফর্মগুলো তৈরি করবে কিভাবে?
 
রেজওয়ানা মির্জা: এ প্ল্যাটফর্মগুলো তৈরি করা এতো সহজ নয়। এজন্য আপনাকে  ভালো একটা প্রোফাইল তৈরি করতে হবে। আর এটা আপনাকেই তৈরি করতে হবে। আপনার প্রোফাইলে থাকবে (আমি আপাতত Upwork নিয়ে কথা বলছি) আপনার পরিচয়। আপনি কী কাজ পারেন, এই কাজে আপনার আগে কোন অভিজ্ঞতা আছে কিনা, অথবা আপনি এই কাজটা শিখেছেন কিনা বা এই নিয়ে পড়াশোনা করেছেন কিনা। 
 
অন্য একটা মহাদেশে, অন্য একটা দেশে বসে একজন ক্লায়েন্ট আপনাকে কাজ দেবে শুধুমাত্র আপনার প্রোফাইল দেখে, তাই অনলাইন মার্কেটপ্লেসে আপনার প্রোফাইলই হবে আপনার পরিচয়।
 
বিবার্তা২৪.নেট: কী থাকতে হবে সে প্রোফাইলে?
 
রেজওয়ানা মির্জা: আপনার পরিচয়, আপনি কী কাজ শিখেছেন বা কী পড়েছেন তার বিবরণ। আপনি কী কী কাজ পারেন সেটা। সবচেয়ে দরকারি - আপনার কাজের কিছু নমুনা। আপনি ক্লায়েন্টকে বললেন যে আপনি খুব ভালো লিখতে পারেন; সে বিশ্বাস করবে কেন? 
 
আপনাকে দেখাতে হবে যে আপনি কী কী লিখেছেন। কতো ভালো লিখেছেন। সেটা অবশ্যই আপনার নিজের কাজ হতে হবে। এজন্য আপনার ইংরেজি সাহিত্যে অনারস/মাস্টার্স থাকতে হবে না। আপনি যদি ছোট একটা লোগো ডিজাইনের কাজে অ্যাপ্লাই করেন, আপনাকে নিজের করা কিছু লোগোর নমুনা দেখাতে হবে, আপনার করা কোনো কোর্সের সার্টিফিকেট নয়।
 
বিবার্তা২৪.নেট: এবার নতুনদের উদ্দেশে সার্বিকভাবে কিছু বলুন।
 
রেজওয়ানা মির্জা: ফ্রিল্যান্সিং মানে ঘরে বসে বিদেশ থেকে ডলার আয় করার অলস কাজ নয়। এর জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম আর কাজ করার প্রবল ইচ্ছা শক্তি। এখানে নিজের মনোবলেই একা একা কাজ করে যেতে হয়। এর জন্য প্রয়োজন পর্যাপ্ত জ্ঞান আর উপযুক্ত প্রশিক্ষণ। 
 
ফ্রিল্যান্সিং সাইটে হাজারো কাজ আছে। তাই এ কাজ করলে অর্থের সংস্থান হবে এটা ঠিক। তবে ভালো মানের একজন ফ্রিল্যান্সার হতে হলে ভালোভাবে শিখে বা প্রশিক্ষণ নিয়ে কাজে হাত দিতে হবে। আর ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে। তবেই সফল হওয়া যাবে। 
 
আরেকটা বিষয় মনে রাখতে হবে, এটা আন্তর্জাতিক একটা চাকরির বাজার। এখানে আপনার প্রতিযোগী পুরো বিশ্ব। প্রতিযোগিতামূলক মার্কেটপ্লেসে প্রবেশ করতে হলে কাজ জানতে হবে। আপনাকে বিশ্বমানের হয়েই এখানে আসতে হবে। নাহলে এখানে আপনি সফল হতে পারবেন না। 
 
একজন ক্লায়েন্ট আপনার দক্ষতা দেখে কাজ দেবে। আপনি কোথায় পড়েছেন, কী পড়েছেন, কেমন রেজাল্ট করেছেন, আপনার বয়স কত, আপনি ছেলে না মেয়ে, আপনি বিবাহিত না অবিবাহিত এইসব দেখে নয়। নিজেকে দক্ষ করে তারপর এই মার্কেটে আসুন। কারণ আপনার দক্ষতাই এখানে আসল। আর তেমন কিছু নয়। 
 
বিবার্তা/উজ্জ্বল/কাফী
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com