চলিতেছে সার্কাস...

চলিতেছে সার্কাস...
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৬, ১৫:৪৮:১১
চলিতেছে সার্কাস...
আ ফ ম রিয়াজ উদ্দীন মানিক
প্রিন্ট অ-অ+
বাংলাদেশ আওয়ামী লীগ, একটি ইতিহাস ও ঐতিহ্যের ধারক ও বাহক। যে দলটি সরাসরি মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিল। ৭৫ এ জাতির জনকের হত্যার পর অনেক কঠিন সময় পার করেছে দলটি। সময়টা ছিল আমার জন্মেরও আগে। তাই ইতিহাস একমাত্র মাধ্যম যার মাধ্যমে জেনেছি কিভাবে আর কত কঠিন সময়কে অতিক্রম করে চলেছিল পথ পরিক্রমা। ইতিহাস থেকে এটাও জেনেছি কারা কিভাবে ওই অবস্থা থেকে দলকে টেনে তুলতে জীবন বাজি রেখে কাজ করেছিলেন।
 
এবার আসি জন্ম পরবর্তী সময়ে। তখন খুব ভাল করে বুঝতে শিখেছি ২০০১ সালে যখন বি এন পি-জামায়াত একটি প্রহসনের নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসল। কি ভয়াবহ ছিল সেই দিনগুলো। সংখ্যালঘুদের ওপর অমানবিক নির্যাতন, লাখ লাখ নিরীহ আওয়ামী কর্মীদের ওপর হামলা-মামলা, হত্যা, বোমা হামলা করে কিভাবে আমাদের নেতৃত্বকে ধ্বংস করার চেষ্টা হয়েছিল দেখেছিলাম।
 
এটাও দেখেছিলাম কিভাবে হাওয়া ভবনের প্রত্যক্ষ্ মদদে একের পর এক আওয়ামী লীগের জনসভায় বোমা হামলা হয়েছিল। শাহ এম এস কিবরিয়াকে বোমা মেরে হত্যা করে তারেককে জাতির জনকের মাজারে যেতেও দেখেছিলাম। আমার প্রাণের নেত্রীকেও ওরা দুনিয়া থেকে সরিয়ে দিতে ২১ আগস্ট বোমা হামলা চালিয়েছিল। কি ভয়াবহ ছিল সেই দিনগুলো। মতিয়া চৌধুরীর মত নেত্রীকে রাস্তায় ফেলে পিটিয়েছিল। সেদিন কর্মীদের বাঁচাতে সোহেল তাজের মত নেতারা বুক আগলে দিয়েছিল। 
 
জ়ীবন হাতের মুঠোয় নিয়ে যখন যোগ্য পিতার যোগ্য কন্যা দাপিয়ে বেড়াচ্ছেন বিশ্বের একপ্রান্ত থেকে অন্য প্রান্ত, তখন দেখতে হয় হাইব্রিডদের দৌরাত্ব। একজন শেখ হাসিনা, একজন সফল রাষ্ট্রনায়ক, একজন বিশ্বনেত্রী, একজন দলীয় প্রধান। 
আচ্ছা একবার ভাবুনতো, সবকিছু কেন তাঁকেই দেখতে হবে? আজ যে ভুঁইফোড় সংগঠনের প্রধানের নামে অনিয়ম আর ভেলকিবাজি চলছে সেটাও কি শেখ হাসিনাকেই দেখতে হবে?
 
এবার আপনাদের শিরোনামের যথার্থতা মানে একটা সার্কাস দেখাই....
 
১. জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় লীগ ২. জননেত্রী শেখ হাসিনা কেন্দ্রীয় সংসদ ৩. আওয়ামী প্রচার লীগ ৪. আওয়ামী সমবায় লীগ ৫. আওয়ামী তৃণমূল লীগ ৬. আওয়ামী ছিন্নমূল হর্কাস লীগ ৭. আওয়ামী মোটরচালক লীগ ৮. আওয়ামী তরুণ লীগ ৯. আওয়ামী রিক্সা মা্লিক-শ্রমিক ঐক্য লীগ ১০. আওয়ামী যুব হর্কাস লীগ ১১. আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ ১২. আওয়ামী পঙ্গু মুক্তিযোদ্ধা লীগ ১৩. আওয়ামী পরিবহন শ্রমিক লীগ ১৪. আওয়ামী নৌকার মাঝি শ্রমিক লীগ ১৫. আওয়ামী ক্ষুদ্র মৎস্যজীবী লীগ ১৬. আওয়ামী যুব সাংস্কৃতিক জোট ১৭. বঙ্গবন্ধুর আর্দশ ও চেতনা গবেষণা পরিষদ ১৮. বঙ্গবন্ধু সৈনিক লীগ ১৯. বঙ্গবন্ধু একাডেমি ২০. বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরষিদ ২১. বঙ্গবন্ধু ফাউন্ডেশন, ২২. বঙ্গবন্ধু লেখক লীগ ২৩. বঙ্গবন্ধু প্রজন্ম লীগ ২৪. বঙ্গবন্ধু যুব পরিষদ, ২৫. বঙ্গবন্ধু ছাত্র পরিষদ ২৬. বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ ২৭. বঙ্গবন্ধু বাস্তুহারা লীগ ২৮. বঙ্গবন্ধু আওয়ামী হকার্স ফেডারেশন ২৯. বঙ্গবন্ধুর চিন্তাধারা বাস্তবায়ন পরিষদ ৩০. বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ ৩১. বঙ্গবন্ধু গ্রাম ডাক্তার পরিষদ ৩২. বঙ্গবন্ধু নাগরিক সংহতি পরিষদ ৩৩. বঙ্গবন্ধু লেখক লীগ ৩৪. বঙ্গবন্ধু গবষেণা পরিষদ।
চলিতেছে সার্কাস...
 
৩৫. বঙ্গবন্ধু আর্দশ পরিষদ ৩৬. আমরা মুজিব সেনা ৩৭. আমরা মুজিব হবো ৩৮. চেতনায় মুজিব ৩৯. বঙ্গবন্ধুর সৈনিক লীগ ৪০. মুক্তিযোদ্ধা তরুণ লীগ ৪১. নৌকার সমর্থক গোষ্ঠী ৪২. দেশীয় চিকিৎসক লীগ ৪৩. ছিন্নমূল মৎস্যজীবী লীগ ৪৪. ক্ষুদ্র ব্যবসায়ী লীগ ৪৫. নৌকার নতুন প্রজন্ম ৪৬. ডিজিটাল ছাত্রলীগ ৪৭. ডিজিটাল আওয়ামী প্রজন্ম লীগ ৪৮. ডিজিটাল আওয়ামী ওলামা লীগ ৪৯. বাংলাদশে আওয়ামী পর্যটন লীগ ৫০. ঠিকানা বাংলাদেশ ৫১. জনতার প্রত্যাশা ৫২. রাসেল মেমোরিয়াল একাডেমি ৫৩. জননেত্রী পরিষদ ৫৪. দেশরত্ন পরিষদ ৫৫. বঙ্গমাতা পরিষদ ৫৬. বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব পরিষদ ৫৭. আমরা নৌকার প্রজন্ম ৫৮. আওয়ামী শিশু যুবক সাংস্কৃতিক জোট ৫৯. তৃণমূল লীগ ৬০. একুশে আগস্ট ঘাতক নির্মূল কমিটি ৬১. আওয়ামী প্রচার লীগ। এই হল বাস্তবতা, এই হল সার্কাস......
 
এখন সময় এসেছে এদের লাগাম টেনে ধরার। বুকে হাত দিয়ে বলতে পারি এরা কখনই আওয়ামী লীগার ছিল না, এখনও না। অথচ এদের কারণে যারা দলের দুর্দিনে কাজ করেছিলেন তারা তাদের রাজনৈতিক পরিচয় দিতে লজ্জাবোধ করেন। এমন অনেক বড় ভাইদেরকে চিনি ও জানি যারা জেল, জুলুম, অত্যাচার সহ্য করেছেন দলের দুর্দিনে, তারা আজ আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক, অথচ এই পরিচয় তারা দিতে চান না, কারণ নেত্রীর সইকে পাশ কাটিয়ে এমন হাজারো সহ-সম্পাদক স্ব-মহিমায় মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন। আর কত?...।
 
জাতির জনকের স্বপ্ন পূরণে, বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধশালী দেশ হিসাবে প্রতিষ্ঠা করতে, ভিশন-২০২১ বাস্তবায়ন করতে আমার নেত্রী জীবন বাজি রাখবেন, যারা মুজিব আদর্শে বিশ্বাস করে তাদের সবকিছু উজাড় করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করবেন আর সেই ফসল খেয়ে যাবে সুবিধাবাদীরা! এটা চলতে দেয়া যায় না। ছাত্রলীগের একজন কর্মী হিসাবে আমার আবেদন যারা দলের নেতৃত্বে আছেন, দয়া করে শেখ হাসিনার মুখের দিকে তাকিয়ে না থেকে এদের বিরুদ্ধে এখনি ব্যবস্থা নিন। তাতে আমার নেত্রী অবশ্যই খুশি হবেন।
 
সাবেক শিক্ষার্থী : ঢাকা বিশ্ববিদ্যালয়।
 
বিবার্তা/এমহোসেন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com