‘আই হেট পলিটিক্স

‘আই হেট পলিটিক্স
প্রকাশ : ০৬ জুলাই ২০১৬, ০৮:৫২:২৫
‘আই হেট পলিটিক্স
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
‘আই হেট পলিটিক্স’ এই প্রজন্মের জনপ্রিয়তম স্লোগান। এতে করে রাজনৈতিক হানাহানি দেখতে থাকা তরুণদের কাছ থেকে ভাল সাড়া পাওয়া যায়। অল্প দিনেই বিপুল পরিমাণ ফলোয়ার আর বন্ধু নিয়ে ভার্চুয়াল সেলিব্রেটি হওয়া যায়। মজার ব্যাপার হলো, তারা রাজনীতিকে ঘৃণা করেন বলে থাকেন। কিন্তু সঠিক সময়ে মোক্ষম সুযোগে রাজনৈতিক ব্যাপার নিয়ে হাসি-ঠাট্টা কিংবা তামাশা করতে ভুলেন না। সে সব হাসি-ঠাট্টা আর তামাশা সব আওয়ামী লীগ সরকারের জন্য। অথচ স্বাধীনতা বিরোধীরা যখন গাড়িতে পতাকা লাগিয়ে ঘুরেন, তখন তাদের রাজনীতিকে কমেডি মনে হয় না। 
 
আওয়ামী লীগ সরকার এরশাদকে ভিড়াতে চাইলে তাদের কাছে সেটা কৌতুক মনে হয়। বিএনপির বছরের পর বছর জামাতের সাথে মিলে গিয়ে নিজেদের অস্তিত্ব বিসর্জন দেয়াকে তাদের কাছে কৌতুক মনে হয় না। তারা আবার রাজনীতি ববর্জনের মন্ত্র আউরে যান। কিন্তু রাজনীতির বিকল্প ব্যবস্থা কি সেটা বলেন না। আমাদের তরুণ সমাজেরও সময় নেই বিকল্প পথটা কি জিজ্ঞেস করার মতো। আপতত রাজনীতিকে ঘৃণা করাটাকেই তারা মনে করে অতি মহৎ কাজ।
 
প্রজন্ম তোমার ‘আই হেট পলিটিক্স’ এর ফলে সবচেয়ে লাভবান হচ্ছে ধর্মীয় গোঁড়া ও মৌলবাদী সম্প্রদায়। তুমি যে রাজনীতিকে ঘৃণা করে এসেছো সেই রাজনীতিকে হাতিয়ার বানিয়ে তোমার মাথার উপর কর্তৃত্ব করবে স্বাধীনতা বিরোধী মৌলবাদীরা। তারা কৌশলে তোমাকে শিখিয়েছে ‘আই হেট পলিটিক্স’ মতবাদ। অথচ তোমাকে নিষ্ক্রিয় করে তারা শাষক সেজে গেড়ে বসতে চাইছে তোমার মাথার ওপর। যুদ্ধাপরাধীর বিচারের দাবিতে তুমি রাজপথে নেমে এলে। 
 
অপরদিকে সুশীলরা তোমাকে বুঝিয়ে দিলো এটা রাজনৈতিক খেলা। আর তুমি রাজনীতি নিরপেক্ষ লোক। রাজনীতিকে ঘৃণা করতে গিয়ে যে দলটি তোমার প্রাণের দাবিকে বাস্তবে রুপ দিলো, সে দলটির প্রসংশা করতে তুমি কুণ্ঠিত হও। অথচ সেই দল এবং সরকার নিয়ে ফেসবুক সেলিব্রেটিরা কৌতুক করলে তুমি মজা পাও। সেলিব্রেটিরা চলমান জামায়াত-বিএনপি কর্তৃক গাড়িতে আগুন দিয়ে মানুষ পুড়িয়ে মারার ঘটনায় বিএনপির সাথে আওয়ামী লীগকেও দায়ী করে স্ট্যাটাস দিলে তুমি তাতে লাইক দিতে অস্থির হয়ে উঠো।
 
যে তুমি সুশীল হতে গিয়ে চলমান জীবন থেকে সটকে পড়েছো। তুমি জানো না, তুমি হয় তো বা অতি তুচ্ছ কারণে অতি ভয়ানক দানবে পরিণত হতে পারো। রাজনীতি আর চলমান জীবনধারাকে ঘৃণা করতে করতে তুমি স্বাভাবিক চিন্তা শক্তি হারিয়ে অস্বাভাবিকভাবে হয়ে উঠতে পারো একজন হিটলার। কিংবা কিংকর্তব্যবিমূঢ় হয়ে একসময় নিজেকে আবিষ্কার করবে নিবরাশদের মতো কোনো আত্মঘাতি বোমা হামলাকারী হিসেবে। যে তুমি নোংরা দেখে রাজনীতিকে ঘৃণা করে এসেছো সেই তুমি অবচেতনভাবে নিজের মস্তিষ্ক বিক্রি করে দিচ্ছ তোমার সামনে ‘আই হেট পলিটিক্স’ এর সাইনবোর্ড ধরে রাখা কোনো বড় ভাইয়ের কাছে।
 
লেখক: আব্দুল্লাহ আল সাদি সিয়াম, ছাত্রলীগ কর্মী
 
বিবার্তা/প্লাবন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com